ওমানের প্রবাসীদের ভিসা নবায়ন ফি বাড়ছে ৫ শতাংশ

ওমানের প্রবাসীদের ভিসা নবায়ন ফি বাড়ছে ৫ শতাংশ

৪০০ বছরের ঐতিহ্যবাহী ভাঙ্গা মসজিদ
নতুন বছরে এই প্রথম আজ মালয়েশিয়ায় সর্বনিম্ন রিংগিতের দাম
চট্টগ্রাম বন্দরে প্রতি কেজি পেঁয়াজের দাম পৌনে ৩ টাকা!

ওমানের শ্রম মন্ত্রণালয় জানিয়েছে যে দেশটিতে কাজের সি;কিউরিটি সিস্টেম (জেএসএস) এর জন্য প্রবাসীদের কাছ থেকে পাঁচ শতাংশ ওয়ার্ক পারমিট নবায়ন ফি নেবে। প্রবাসীদের কাছে আদায়কৃত অর্থ ওমানী নাগরিকদের জব সি;কিউরিটির জন্য ব্যয় করা হবে।

প্রবাসীদের ওয়ার্ক পারমিট নবায়নের জন্য এই প্রস্তাব উত্থাপন করা হবে, মন্ত্রণালয়ের এক কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন।

এই কর্মকর্তা বলেন, “নন ওমানি অর্থাৎ ওমানী কর্মরত প্রবাসীদের কাজের ভিসা ফির উপর এই পাঁচ শতাংশ পরিমাণ যুক্ত করা হবে।”

“তবে পরিবারে কর্মরত কর্মচারীদের যেমন চালক বা গৃহকর্মী, পাশাপাশি খামারে কর্মরতদের জন্য এই ৫% ফি কার্যকর হবে না, অর্থাৎ তাদের কাছ থেকে এই অতিরিক্ত ফি নেওয়া হবে না।

উদাহরণস্বরূপ, যদি এখনই পারমিটের জন্য ব্যয় হয় ৩০০ ওমানি রিয়াল, তবে পরের বছরের প্রথম থেকে এটির জন্য ৩১৫ ওমানি রিয়াল খরচ হবে। ”

জব সি;কিউরিটি সিস্টেমের বিধিমালা অনুসারে, যে কোনও নিয়োগকর্তা ওমানিকে তার দায়িত্ব থেকে অবসান করতে ইচ্ছুক, তাকে ব;রখাস্ত হওয়ার তারিখের কমপক্ষে তিন মাস আগে শ্রম মন্ত্রককে অবহিত করতে হবে।

জেএসএসের লক্ষ্য ওমানী নাগরিকদের সাময়িক আর্থিক সুবিধা প্রদান ও বহিরাগতের নিয়ন্ত্রণ। চাকরিপ্রার্থীদের জন্য এই তহবিল থেকে অস্থায়ী আর্থিক বি;ধানগুলিও পরে প্রত্যাশিত।

সরকারী যোগাযোগ কেন্দ্র অনুযায়ী, “ওমানি চাকরিপ্রার্থীদের চাকরির সুযোগ অনুসন্ধানে এবং তাদের কাজের জন্য যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা সরবরাহ করার জন্যও এই ব্যবস্থাটি চালু করা হবে।

জেএসএস স্কিমের জন্য যোগ্য ব্যক্তিদের অবশ্যই পেনশন বা সামাজিক বী;মা থাকতে হবে না এবং তাদের কাজ স্বেচ্ছায় ছেড়ে দেওয়া উচিত নয়। এর মধ্যে রয়েছে স্বেচ্ছাসেবক প;দত্যাগ, কর্মসংস্থানের চুক্তির মেয়াদ শেষ হওয়া এবং নিয়োগকর্তার সাথে তার পরিষেবাদি সমাপ্ত করতে সম্মত হওয়া।

“আবেদনকারীকে অবশ্যই শৃঙ্খলাবদ্ধ কারণে বর;খাস্ত করা হয়নি।

“তাদের অবশ্যই কাজ করতে সক্ষম হবে এবং সক্রিয়ভাবে কর্মসংস্থান সন্ধান করতে হবে।

ব;রখাস্ত কর্মীদের তাদের বরখাস্ত হওয়ার ৯০ দিনের মধ্যে জেএসএস সুবিধার জন্য আবেদন করতে হবে। কর্মচারীরা স্বতন্ত্রভাবে বা সম্মিলিতভাবে ব;রখাস্ত হোন, সুবিধাগুলির জন্য আবেদনের অধিকারী।

যাঁরা ইতিমধ্যে সুবিধা পেয়েছেন তাদের অবশ্যই জেএসএস স্কিমের জন্য আবেদন করতে হবে না। এর থেকে অব্যাহতিপ্রাপ্ত প্র;তিবন্ধী ব্যক্তিরা যারা তাদের দেওয়া স্থায়ী পেনশন পান।

বর;খাস্ত কর্মীদের তাদের বরখাস্ত হওয়ার ৯০ দিনের মধ্যে জেএসএস সুবিধার জন্য আবেদন করতে হবে। কর্মচারীরা স্বতন্ত্রভাবে বা সম্মিলিতভাবে ব;রখাস্ত হোন, সুবিধাগুলির জন্য আবেদনের অধিকারী।

COMMENTS

[gs-fb-comments]