কাতারে ১ গাড়িতে ৪ জনের বেশি যাতায়াত করা যাবে না

কাতারে ১ গাড়িতে ৪ জনের বেশি যাতায়াত করা যাবে না

একদিনে করোনায় আক্রান্ত ও সুস্থ লাখ পার, মৃত্যু ৫ হাজার
বাকস্বাধীনতা লাগামহীন নয়, সকল ধর্মের প্রতি সম্মান ও শ্রদ্ধা থাকা উচিতঃ জাস্টিন ট্রুডো
হাসপাতাল থেকে বেরিয়ে সমর্থকদের চমকে দিলেন ট্রাম্প

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে কোভিড-১৯ পরিস্থিতি নি’য়ন্ত্রণে রয়েছে।তবে ভবিষ্যতে করোনা যাতে বেড়ে না যায় সেজন্য খুব সতর্ক রয়েছে কাতার।তাই করোনা রোধে সতর্কতা হিসেবে এক গাড়িতে ৪ জনের বেশি ভ্রমণ না করতে নির্দেশনা দিয়েছে দেশটির স্ব’রা’ষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে বলা হয়েছে, কোনো গাড়িতে চালকসহ ৪ জনের বেশি থাকা যাবে না।তবে একই পরিবারের সদস্য হলে এই নিয়ম প্রযোজ্য হবে না।আর গাড়িতে চলাকালেও সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে।

এদিকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানি আজ ৩ নভেম্বর মঙ্গলবার দেশটির ইতিহাসে প্রথমবারের মতো জাতীয় সংসদ বা ম;জলিশে শু;রা;র সদস্য নির্বাচনের ঘো;ষণা দিয়েছেন।

কাতার আমির শেখ তামিম বলেছেন, আগামী বছরের অক্টোবর মাসে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।কাতারের ম;জলিশে

শুরায় ৪৫টি আসন রয়েছে।এর মধ্যে দুই তৃতীয়াংশ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।বাকি এক তৃতীয়াংশ সদস্যদেরকে মনোনীত করবেন আমির।আজ মজলিশে শুরার ৪৯তম অধিবেশনে আমির স্বাগত বক্তৃতা করেন।

ভাষণে তিনি কাতারের বিভিন্ন ইস্যুর পাশাপাশি করোনা, অর্থনৈতিক মন্দা এবং বিশ্বের নানা বিষয়ে বক্তব্য তুলে ধরেন।

এদিকে কাতারে চলতি মৌসুমে যেন ভালো বৃষ্টিপাত হয়, সেজন্য বৃষ্টির নামাজ আদায় এবং দোয়া প্রার্থনার আহ্বান জানিয়েছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আলথানি।আমিরের এই আহবানে আগামী ৫ নভেম্বর বৃহস্পতিবার সকালে কাতারজুড়ে বৃষ্টির নামাজ ও দোয়া অনুষ্ঠিত হবে।

কাতারের আমির শেখ তামিম এই নামাজ এবং দোয়ায় অংশ নেবেন আলওয়াজবা ঈদগাহে। নবীজির রীতি অনুসারে কাতারসহ বিভিন্ন আরব দেশে বৃষ্টির জন্য এই নামাজ ও দুআর রেওয়াজ রয়েছে।

কাতার ওয়াকফ মন্ত্রণালয় জানিয়েছে, আমিরের আহ্বানে কাতারজুড়ে ৫ নভেম্বর ভোর ছয়টায় এই নামাজ ও দুআ অনুষ্ঠিত হবে। সেজন্য ইতোমধ্যে মোট ৭৮টি মসজিদ ও ঈদগাহের তালিকা প্রকাশ করা হয়েছে।

COMMENTS

[gs-fb-comments]