কুয়েতে ৬০ বছরের বেশি বয়স্কদের দেশ ছাড়তে সময় দেওয়া হবে ১-৩ মাস

কুয়েতে ৬০ বছরের বেশি বয়স্কদের দেশ ছাড়তে সময় দেওয়া হবে ১-৩ মাস

এবার করো’নায় আ’ক্রান্ত হলেন ফিফা প্রেসিডেন্ট
বিদেশি রিভলবারসহ ছাত্রলীগ নেতা আ’টক
বাংলাদেশিদের জন্য শিগগিরই উম্মুক্ত হচ্ছে মালয়েশিয়ায় শ্রমবাজার

উপসাগরীয় দেশ কুয়েতে যে সকল প্রবাসীদের বয়স ৬০ বছর বা তার বেশি হয়ে গিয়েছে আগামী ১ জানুয়ারি ২০২১ সাল থেকে তাদের আকামা /ভিসা আর নবায়ন করা হবে না।

এ বিষয়ে নিশ্চিত করেছে কুয়েতের 𝐏𝐮𝐛𝐥𝐢𝐜 𝐀𝐮𝐭𝐡𝐨𝐫𝐢𝐭𝐲 𝐎𝐟 𝐌𝐚𝐧𝐩𝐨𝐰𝐞𝐫. (PAM)
তাদেরকে কুয়েত ত্যাগের জন্য ১ থেকে ৩ মাসের সময় দেওয়া হবে,যেনো কুয়েত ছেড়ে চলে যায়।

বিঃ দ্রঃ যাদের ডিগ্রি/ স্নাতক সার্টিফিকেট আছে তারা ৬০ বছরের উপরে হলেও আকামা নবায়ন করার সুযোগ রয়েছে।

যাদের বয়স ৬০ বছর হওয়ার পরেও যদি বিশ্ববিদ্যালয় / ডিগ্রি / স্নাতক সার্টিফিকেট থাকে তাদের আকামা নবায়ন করা হবে।আর যাদের বয়স ৬০ বছর হয়ে গেছে এবং বিশ্ববিদ্যালয় / ডিগ্রি / স্নাতক সার্টিফিকেট না থাকে , তাদের আকামা নবায়ন করা হবেনা।

আর যাদের বয়স ৬০ বছরের নিচে আছে তাদের সাথে সার্টিফিকেটের কোন সম্পর্ক নেই, যদি থাকে ভালো, না থাকলেও আকামা নবায়ন করা হবে।

তথ্যওসূত্র: আখবার আল উম্মাহ্/খালেজিয়া

এদিকে কুয়েত সি’ভিল এ’ভিয়েশন ডি’রেক্টর জে’নারেল ও স্বাস্থ্য মন্ত্রণালয় কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এর কার্যক্রম আগামী ১৭ই নভেম্বর থেকে ২৪ ঘণ্টার জন্য শুরু করার অপেক্ষায় রয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে, নি;ষিদ্ধ ৩৪ দেশগুলো থেকে আসা যাত্রীদের সমস্ত স্বাস্থ্য প্রয়োজনীয়তা মেনে চলার পাশাপাশি সেখানে আগমন ও বা;ধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কো;য়ারেন্টাইন পরীক্ষা করা হবে।

কুয়েতের আরব দৈনিক আল রাই পত্রিকার বরাত দিয়ে আরব টাইমস সূত্র জানিয়েছে যে, স্বাস্থ্য কর্তৃপক্ষ বাড়ির কো;য়ারানটাইন নিয়ে স;ন্তুষ্ট নন এবং নির্ধারিত ছিল যে নি;ষিদ্ধ দেশগুলি থেকে প্রত্যাবর্তনকারীরা পি;সিআর পরীক্ষা দিয়ে হোটেলগুলিতে ৭ দিনের জন্য একটি প্রাতিষ্ঠানিক কো;য়ারানটাইন থাকবে।

যদি ৭ দিন পর ক’রোনা পরীক্ষার ফলাফল নে;তিবাচক হয় তবে কো;য়ারেন্টাইনের সময়সীমা শেষ হবে, যদি ইতিবাচক হয় কো;য়ারেন্টাইনের সময়কাল অব্যাহত থাকবে।

অন্যান্য স্বাস্থ্যের প্রয়োজনীয়তার তুলনায় অতিরিক্ত যাত্রীকে ১০ দিনের জন্য একটি হোটেলে কো;য়ারেন্টাইন সময়কাল হওয়া সম্পর্কে উচিত বলে মনে করছেন স্বাস্থ্য মন্ত্রণালয়।

পাশাপাশি কো;য়ারানটাইন স্থানে যাতায়াত এবং কাউকে বিমানবন্দরে যাত্রী গ্রহণের অ’নুমতি না দেওয়া।
তবে যাত্রীকে কো;য়ারেন্টাইন এবং পি’সিআর পরীক্ষার ব্যয় ব’হন করিতে হইবে।

আগামী ১৭ই নভেম্বর থেকে ২৪ ঘন্টা কাজ করার প্রস্তুতি নিচ্ছে কুয়েত বিমানবন্দর কতৃপক্ষ, তবে ঐ দিন থেকে আ;টকে পড়া প্রবাসীরা ফিরতে পারবে কিনা, তাহা নি’শ্চিত করা হয়নি।

COMMENTS

[gs-fb-comments]