ওমানে প্রবাসী বাংলাদেশিরা যেভাবে পাবেন আউটপাশ

ওমানে প্রবাসী বাংলাদেশিরা যেভাবে পাবেন আউটপাশ

সৌদিতে হুমকির মুখে এক লাখ বাংলাদেশির কর্মসংস্থান
মা’রা গেলেন ব্রুনাইয়ের যুবরাজ
গ্রিস সীমান্তে ৬৪ বাংলাদেশি আটক

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে অ;বৈধ হয়ে পড়া অভিবাসীদের নিজ দেশে ফেরার সুযোগ দিয়েছে ওমান সরকার। এর ফলে গত ১৫ নভেম্বর থেকে বহুল প্রতীক্ষিত আউটপাশের জন্য নিবন্ধন শুরু হয়েছে।

গত ১৫ নভেম্বর রবিবার ওমানের রাজধানী মাস্কাটে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশিদের বিনামূল্যে আউটপাস সংক্রান্ত সেবা গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

এক্ষেত্রে আউটপাশ নিয়ে দেশে ফিরতে ওমানের শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অথবা নিকটস্থ সনদ অফিস থেকে নিবন্ধন

করতে হবে। যেসব কর্মীর পাসপোর্ট আছে এবং মেয়াদ রয়েছে তাদের দূতাবাস থেকে আউটপাস সংগ্রহ করতে যাওয়ার প্রয়োজন নেই।

তবে যাদের পাসপোর্ট আছে কিন্তু মেয়াদ নেই শুধুমাত্র তারা দূতাবাস গিয়ে পাসপোর্ট নবায়ন করতে পারবেন।

এছাড়া আউটপাশের জন্য দূতাবাসের নির্ধারিত ফরম পূরণ করে দূতাবাসে জমা দিতে হবে। পরে দূতাবাস থেকে পাওয়া ডেলিভারীর তারিখে আউটপাশ সংগ্রহ করতে পারবেন।

আউটপাশের অনুমতি পাওয়ার পর ফ্লাইটের টিকিকে থাকা তারিখ ও সময়ের ৭ ঘন্টা আগে মাস্কট আন্তর্জাতিক

বিমানবন্দরে দেশটির শ্রম মন্ত্রণালয়ের নির্ধারিত কাউন্টারে বিমান টিকেট, পাসপোর্ট অথবা দূতাবাসের স্বাক্ষরিত আউটপাশ এবং করোনা পরীক্ষার রিপোর্ট নিয়ে উপস্থিত থাকতে হবে।

এদিকে বাংলাদেশিদের আউটপাশ সংক্রান্ত সেবা সম্পূর্ণ বিনামূল্যে প্রদান হবে। এ কাজে কোন মধ্যস্বত্বভোগী বা দা;লালদের সাথে কোন প্রকার অ;বৈধ লেনদেন না করার পরামর্শ দিয়েছে দূতাবাস।

প্রসঙ্গত, প্রবাসীদের সাধারণ ক্ষ;মার আওতায় ১৫ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে যে সকল প্রবাসীরা ওমান ত্যা;গ করবে তাদের কোন প্রকার জ;রিমানা গু;নতে হবেনা। এছাড়া এই সময়ে প্রবাসী কর্মীদের নিয়োগ কর্তারা সমস্ত ফি ও জ;রিমানা থেকেও রে;হাই পাবে।

COMMENTS

[gs-fb-comments]