মালয়েশিয়ায় দুই ডোজ টিকা গ্রহণকারীরা পাবেন বিশেষ সুবিধা

মালয়েশিয়ায় দুই ডোজ টিকা গ্রহণকারীরা পাবেন বিশেষ সুবিধা

যেভাবে মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীরা পাবেন ক্ষমা
এরদোয়ানকে ‘সৌদির আসনে’ বসাতে চান ইমরান খান ও শি জিনপিং
ওমানের সব ফ্লাইট বাতিল করেছে বিমান

করো’নার টি’কার দুটি ডো’জ গ্রহণকারীদের রেস্তোরাঁয় বসে খা’ওয়ার অনুমতি ও আন্তঃরাজ্য চলাচলে শি’থিলতা আনতে যাচ্ছে মালয়েশিয়ার সরকার। মালয়েশিয়ায় দুই ডো’জ টি’কা নিলেই চলাচলে শিথিলত।স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ জুলাই) দেশটির নারী, পরিবার ও কমি’উনিটি উন্নয়ন মন্ত্রণালয়ের একটি অনুষ্ঠান পরিদর্শন শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান

দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে ম’হামা’রি নিয়ন্ত্রণে ‘ন্যাশনাল রিকভারি প্ল্যান’ চলছে। মুহিউদ্দিন ইয়াসিন জানান, জীবন’যাত্রা স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার জন্য জাতীয় নিরাপ’ত্তার বিশেষ কমিটি সার্বক্ষণিক কাজ করছে।

পাশাপাশি কো’ভি’ড-১’৯ ভ্যা’কসি’ন সাপ্লাইয়ের (জেকেজেএভি) বিশেষ ক’মিটিকে বিষয়টি খতিয়ে দেখার জন্য বলা হয়েছে। তিনি আশা করেন, সবকিছু ঠিক থাকলে এ বছরের শেষ নাগাদ মালয়েশিয়ায় স্বাভাবিক জীবনযাত্রা ফিরবে।

বর্তমানে দেশটির বৃহত্তর ‘ক্লাং ভ্যালি’ উপত্যকায় ভ্যা’কসি’ন প্রয়োগে গুরুত্ব দেওয়া। ধীরে ধীরে পুরো দেশের মানুষকে এর আও’তায় আনা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, সারা দেশে জাতীয় টি’কাদান কর্মসূচিতে দিনে সর্বোচ্চ ৪ লাখ ৩৪ হাজার ৮২৮ জন মানুষকে টি’কার আও’তায় আনা হয়েছে এবং এ সংখ্যা সামনের মাস থেকে আরও বাড়বে।

তিনি জানান, মালয়েশিয়াজুড়ে এ পর্যন্ত অন্তত ৫৪৫টি টি’কা কেন্দ্র স্থাপন করা হয়েছে। তার মধ্যে বৃহস্পতিবারপর্যন্ত দ্বি’তীয় ডো’জের টি’কা গ্রহণ করেছেন প্রায় ৪০ লাখ মানুষ। যা দেশটির ১২ দশমিক ৩ শতাংশ। এছাড়া প্রথম ডোজের টি’কা গ্রহণ করেছেন ৮১ লাখ ৪ হাজার ৬৮ জন।

 

COMMENTS

[gs-fb-comments]