পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

বাংলাদেশ থেকে নতুন করে দুই বিভাগে লোক নেবে সৌদি সরকার
কাতারে ফিরতে হলে প্রবাসীদের মানতে হবে এই নিয়ম
কুয়েতের নতুন যুবরাজ শেখ মেশালের শ’পথ গ্রহণ

ক্ষমতা গ্রহণের প্রায় দুই বছরের মাথায় পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সোমবার দেশটির রাজার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

দুই লাইনের বিবৃতিতে মাহাথির জানান, কুয়ালালামপুরের স্থানীয় সময় ১ টা নাগাদ তিনি দেশটির রাজার কাছে তার পদত্যাগের কথা জানান। এছাড়া দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাহাথিরের পদত্যাগের কথা নিশ্চিত করা হয়েছে। খবর স্ট্রেইট টাইমস ও রয়টার্সের।

দেশটিতে নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরালো গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে পদত্যাগ করলেন মাহাথির।

এর আগে শুক্রবার ক্ষমতাসীন জোটের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের বৈঠকের পর মাহাথির মোহাম্মদ সংবাদ সম্মেলনে বলেন, নভেম্বরে অ্যাপেকের সম্মেলনে তিনি সভাপতিত্ব করবেন। এরপর পদত্যাগ করবেন কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে এর আগেই তিনি পদত্যাগ করলেন।

২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী। ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

গত বছর আসিয়ানের সম্মেলনে মাহাথির জানিয়েছিলেন, তিনি পূর্ব ঘোষণা অনুযায়ী তিন বছরের আগেই ক্ষমতা থেকে সরে যাবেন। কিয়াদিলান রাকাইয়াত পার্টির সভাপতি আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। পাকাতান হারাপান জোট গঠনের সময় আনোয়ার ইব্রাহিমের এমন শর্তেই নির্বাচনে লড়েছিলেন মাহাথির।

COMMENTS

[gs-fb-comments]