প্রবাসীরা দেশে যাওয়ার সময় মোট কয়টি মোবাইল সাথে নিতে পারবেন? জেনে নিন!

প্রবাসীরা দেশে যাওয়ার সময় মোট কয়টি মোবাইল সাথে নিতে পারবেন? জেনে নিন!

মালয়েশিয়ায় ছয় নৌকাসহ ৬০ চীনা অনুপ্রবেশকারী আটক
আরব আমিরাতে বাংলাদেশিদের কাজের সুযোগ দিচ্ছে ইমার্জিং ওয়ার্ল্ড
যুক্তরাষ্ট্রে মাঝ আকাশে বিমান দুর্ঘটনা, নিহত ৪

ভাগ্য বদলের জন্য এখন অসংখ্য মানুষ দেশ ছেড়ে চলে বিদেশে। তবে ছুটির সময় অনেকেই দেশে ফিরে আসেন এবং প্রিয়জনদের জন্য সঙ্গে করে নিয়ে আসেন মোবাইল ফোন। কারনে বাইরের অনেক দেশেই তু’লনামূলক কম দামে পাওয়া যায় মোবাইল গুলো।

তবে অনেকেই জানেন না স’র্বোচ্চ কয়টি মোবাইল ফোন একজন যাত্রী সাথে নিতে পারবেন। সে কারণে অনেকে বিমানবন্দরে হয়রানির মুখোমুখিও হন।

জেনে রাখা ভালো, বিদেশ থেকে ফেরার সময় ব্য’ক্তিগত ব্যবহারের জন্য একজন প্রবাসী স’র্বোচ্চ আটটি মোবাইল ফোন দেশে নিতে পারবেন। এর মধ্যে দুটি ফোন আনা যাবে বিনা শু’ল্কে।

আর বাকি ছয়টি ফোনের জন্য নির্ধারিত হারে শু’ল্ক দিতে হবে। আগে একজন ব্যক্তি বিদেশ থেকে স’র্বোচ্চ পাঁ’চটি মোবাইল ফোন আনতে পারতেন।

ব্যক্তিগত ব্যবহারের জন্য বিদেশ থেকে মোবাইল ফোন আনার প্র’ক্রিয়া সহজ করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ২০১৮ সাল থেকে এ সি’দ্ধান্ত বাস্তবায়ন শুরু করে।

বাংলাদেশের সরকারি নিয়মে বলা আছে, একজন যাত্রী তাঁর ভ্রমণ দলিল বা বো’র্ডিং পা’সের বিপরীতে আটটি মোবাইল ফোন সেট বিটিআরসির অ’নাপত্তিপত্র ছাড়া খালাস করতে পারবেন। তবে আটটির বেশি মোবাইল হ্যা’ন্ডসেট আনতে হলে বিটিআরসির নির্ধারিত নিয়মে আমদানির অনুমোদন নিতে হবে।

বিদেশ থেকে অনেকেই পরিচিত ব’ক্তিদের উপহার দেওয়ার জন্য অথবা নিজের ব্য’বহারের জন্য একাধিক মোবাইল ফোন নিয়ে আসেন। তাঁদের ভো’গান্তি কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

COMMENTS

[gs-fb-comments]