কুয়েতের নতুন যুবরাজ শেখ মেশালের শ’পথ গ্রহণ

কুয়েতের নতুন যুবরাজ শেখ মেশালের শ’পথ গ্রহণ

ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২২
বাংলাদেশ থেকে নিউইয়র্কে গেলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন
দেশের ভাবমূর্তি রক্ষায় প্রবাসীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

কুয়েতে নতুন আমির তাকে এই পদে নাম দেওয়ার একদিন পরই কুয়েতের সংসদ সর্বসম্মতভাবে শেখ মেশাল আল আহমদ আল সাবাহকে দেশটির যুবরাজ হিসাবে সমর্থন করার পক্ষে ভো’ট দিয়েছে।

কুয়েতের বার্তা সংস্থা কুনইয়ের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার ভোটের পরেই শেখ মেশাল সংসদে এসে পৌঁছেছিলেন এবং আমির শেখ নওয়াফ আল আহমদ আল সাবাহের সামনে নতুন যুবরাজ হিসাবে শ’প’থ গ্রহণ করেন।

টেলিভিশন করা মন্তব্যে শেখ মেশাল বলেছিলেন যে কুয়েত তার আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রতিশ্রুতি এবং “এর শা;ন্তির ও গ;ণতান্ত্রিক পদ্ধতির পথ” বহাল রাখবে।

তিনি “জনপ্রিয় অংশগ্রহণের ব্যানার বাড়াতে এবং বিভাগকে দূরে সরিয়ে সহনশীল মনোভাবের প্রচার করার প্রতিশ্রুতি দিয়েছেন।”

গত সপ্তাহে কুয়েতের বৃহৎ প্রতিবেশী সৌদি আরব ও ইরানের মধ্যে উ;ত্তেজনার সময়ে তার ভাই শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহের মৃ;ত্যুর পরে শেখ নাওয়াফ আমির হিসাবে ক্ষ;মতা গ্রহণ করেছিলেন এবং সরকার তেলের দাম কমিয়ে আর্থিক সং;কীর্ণ হওয়ার চেষ্টা করছে।

কূ;টনীতিক এবং বিশ্লেষকরা বলছেন যে তাঁর স্বল্প-মূলশৈলীর ও বয়সের কারণে ৮৩ বছর বয়সী শেখ নওয়াফ যুবরাজের কাছে আরও বড় একটি দায়িত্ব অর্পণ করতে পারেন।

প্রয়াত আমিরের ভাই অক্টোগেনারিয়ান শেখ মশাল ২০০৪ সালে ন্যাশনাল গা;র্ডের উপ-প্রধান হন এবং এর আগে ১৩ বছর রাষ্ট্রীয় সু;র;ক্ষা;র প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। যুক্তরাজ্যের হেন্ডন পু;লিশ কলেজের স্নাতক হিসাবে শেখ মেশালকে কুয়েতের ন্যাশনাল গা;র্ডের সংস্কারে সহায়তা করার কৃতিত্ব দেওয়া হয়েছিল।

কুয়েতের বিশেষজ্ঞরা বলেছিলেন যে অতীতে তিনি রা;জনৈতিক ল;ড়াই এবং জনসমর্থনমূলক ভূমিকার বিষয়ে স্বচ্ছতার সাথে সিনিয়র পদগুলির প্রস্তাব প্র;ত্যাখ্যান করেছিলেন।

শেখ মেশালের উ;ত্থান কিছু অন্যান্য উপসাগরীয় রাজ্যের বিপরীতে দাঁড়িয়েছে, বিশেষত সৌদি আরব, যেখানে ক্ষ;মতাসীন পরিবারগুলি যুবক রাজকুমারদের শীর্ষে চাকরি দেওয়া শুরু করেছে।

কুয়েতে চলতি বছর সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

নীতিমালা প্রেরন

নতুন আমির আশা করছেন শেখ সাবাহ আকৃতির তেল নীতি ও বৈদেশিক নীতি বহাল রাখবে যা সৌদি আরব, ইরান এবং প্রাক্তন দ;খলদার ইরাকের মধ্যে আরব ডিটেনেট এবং ভারসাম্যপূর্ণ সম্পর্কের জন্য সচেষ্ট ছিল।

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে শেখ নওয়াফকে তুরস্কের রাষ্ট্রপতি তাইয়িপ এরদোগানের সাথে দেখা করা হয়েছে, তিনি কাতারে থেকে কুয়েত পৌঁছেছিলেন, শেখ সাবাহের মৃ;ত্যু;তে শো;ক প্রকাশ করার জন্য।

তুরস্ক একটি উপসাগরীয় সারিতে কাতারের পক্ষে অবস্থান নিয়েছে যা দেখেছিল যে সৌদি আরব এবং তার মি;ত্ররা ২০১৭ সালের মাঝামাঝি থেকে গ্যাস সমৃদ্ধ উপসাগরীয় দেশটির উপর ব;য়কট চাপিয়ে দিয়েছে, শেখ সাবাহ এটি সমাধানের ব্য;র্থ চেষ্টা করেছিলেন।

এই ঘোষণার আগে আল জাজিরার সাথে কথা বললে গাল্ফ ইন্টারন্যাশনাল ফোরামের পরিচালক ডানিয়া থ্যাফার বলেছিলেন, শেখ মেশাল “

আমির শেখ নওয়াফ আল আহমদ আল সাবাহের সাথে অত্যন্ত নিবিড় সম্পর্ক রাখে এবং সৌদি আরবের মতো প্রতিবেশীদের সাথে সুসম্পর্ক রয়েছে বলে মনে করা হচ্ছে এবং সংযুক্ত আরব আমিরাত “।

কুয়েতের আমির ও যুবরাজ এই বছরের সংসদীয় নির্বাচনের সাথে সাথে দেশীয় ইস্যুতে মনোনিবেশ করবেন বলে আশা করা হচ্ছে এবং এক সময়ে সরকার তারল্য সং;কট মো;কাবেলায় চেষ্টা করছে।

কূ;টনীতিক এবং বিশ্লেষকরা একটি চূড়ান্ত বিষয়,ডেবিট আ;ইন যা সংসদে প্র;তিরোধের মু;খোমুখি হয়েছিল এবং এটি কুয়েতকে বাজেটের ঘাটতি পূরণে আন্তর্জাতিক বাজারকে ট্যা;প করার অ;নুমতি দেবে।

উপসাগরীয় দেশের প্রাচীনতম এবং সবচেয়ে শ;ক্তিশালী আ;ইনসভা, মন্ত্রিপরিষদ এবং সংসদের মধ্যে প্রায়শ সং;ঘর্ষের ফলে একের পর এক সরকারী র;দবদল এবং সংসদ ভে;ঙে দেওয়া, বিনিয়োগ এবং সং;স্কারের প্রচেষ্টা বা;ধাগ্রস্ত করা হয়েছে। সূত্রঃ আল জাজিরা

COMMENTS

[gs-fb-comments]