অবশেষে ইতালি প্রবাসীদের জন্য মিলল সুসংবাদ

অবশেষে ইতালি প্রবাসীদের জন্য মিলল সুসংবাদ

সীমান্তে সংঘর্ষ: ভারতের ১০০ চীনের ৩৫০
একদিনে করোনায় আক্রান্ত প্রায় আড়াই লাখ, মৃত ৩৮৯১
রোহিঙ্গা গণহত্যার বিচার, আদালত বাংলাদেশে স্থানান্তরের আবেদন

করো;না মহা;মা;রী পরবর্তী সময় সকলের জন্য খু;বই সম;স্যা হয়ে দাঁড়িয়েছে। পুরো বিশ্ব স্থগিত হয়ে যাওয়ায় স্বাভাবিক অবস্থায় ফিরতে সবাইকেই বেগ পেতে হচ্ছে। বিশেষ করে যারা প্রবাসী আছেন তাদের। তবে এর মাঝেও কিছু কিছু সুখবর মিলছে।

তবে অবশেষে শিথিল হলো ইতালির বহুল আলোচিত কঠোর অভিবাসন আইন। এখন থেকে অবৈধ অভিবাসী উদ্ধারকারী নৌযানগুলোকে আর মোটা অংকের জরিমানা দিতে হবে না। এছাড়া নিজ দেশে নিপীড়নের ঝুঁ;কি থাকলে এধরনের অভিবাসীদের ফেরতও পাঠাবে না ইতালি।

সোমবার (৫ অক্টোবর) রাতে ইতালির মন্ত্রিসভায় পাস হয়েছে অভিবাসন আইনের এ সংশোধনী। ২০১৮-১৯ সালে মাত্র ১৪

মাসের ক্ষমতাকালে ইতালির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও উগ্র ডানপন্থী নেতা মাত্তিও স্যালভিনি জারি করেছিলেন বিতর্কিত এ আইন।

পুরনো নিয়মে সরকারি আদেশ অমান্য করে অভিবাসী উদ্ধারকারী নৌযানগুলোকে ১১ লাখ ৮০ হাজার ডলার জরিমানা দিতে হতো। কিন্তু এখন তাদের জরিমানা কমিয়ে মাত্র ৫৯ হাজার ডলার করা হয়েছে।

নৌযা;নগুলোর যদি পতাকাবাহী দেশের সঙ্গে সমঝোতা থাকে বা সামু;দ্রিক কর্তৃ;পক্ষের সঙ্গে সমন্বয় করে উ;দ্ধা;র অভিযান পরিচালনা করে, তবে এখন থেকে তাদের কোনও জরিমানাই গুণতে হবে না।

এছাড়া, অভিবাসী ও শরণার্থীদের যদি নিজ দেশে নির্যাতন বা অমানবিক আচরণের মুখোমুখি হওয়ার আশঙ্কা থাকে, তবে তাদের বহিষ্কার করা হবে না বলে ঘোষণা দিয়েছে ইতালি।

নতুন সং;শোধনীতে বসবাসের বিশেষ অনুমতিপ্রাপ্ত অভিবাসীদের সাধারণ কর্মী ভিসা দেয়ার নিয়মও সহজ করা হয়েছে।

ইতালির ডেমোক্র্যাটিক পার্টির নেতা নিকোলা জিঙ্গারেত্তি এক টুইটে বলেছেন, স্যালভিনি ডিক্রি বা প্রোপাগান্ডা আর নেই। আমরা অত্যধিক মানবিক ও নিরা;পদ ইতালি চাই।

তবে ইতালীয় সরকারের এ পদ;ক্ষে;পের তীব্র প্রতিবাদ জানিয়েছেন দেশটিতে এখনও জনপ্রিয় নেতা মাত্তিও স্যা;লভিনি। তিনি বলেছেন, পাচারকারী ও অবৈধ অভিবাসীদের জন্য উন্মুক্ত বন্দর ফিরে এসেছে। আমরা তাদের প্রতিহত করব।;

অভিবাসন আইন শিথিলের বিরু;দ্ধে শিগ;গিরই গণ;স্বক্ষ;র সংগ্রহ অভি;যান শুরু করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

অভিবাসন আইনের পরিবর্তনের ফলে এখন থেকে ইতালিতে প্রবেশ কিছুটা সহজ হবে। রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের ও শিশুদের (কিন্ডার) ব্যবস্থায় ইতালিতে বৈধতা লাভ সহজ হবে।

এই প্রতিক্রিয়ায় নতুন কাজের চুক্তির মাধ্যমে রেসিডেন্ট পার্মিট নবায়ন করে স্থায়ী হবার সুযোগ হবে ইতালিতে।

COMMENTS

[gs-fb-comments]