সৌদি আরবে ২ দফা ড্রো’ন হা’মলা

সৌদি আরবে ২ দফা ড্রো’ন হা’মলা

করোনা হলে গুলি করে হত্যা উত্তর কোরিয়ায়!
এখন থেকে ঢাকা রুটে সপ্তাহে ৫ দিন চলবে তার্কিশ এয়ারলাইন্স!
করোনায় একদিনে সাড়ে ৫ হাজার প্রাণহানি, আক্রান্ত পৌনে তিন লাখ

উপসাগরীয় দেশ সৌদি আরবে ২ দফা ড্রো;ন হা;মলা চা;লিয়েছে প্রতিবেশি দেশ ইয়েমেনের ইরান সমর্থিত হু;থি বি;দ্রোহীরা। আজ ১০ অক্টোবর শনিবার সৌদি জোটের পক্ষ থেকে এক সংবাদ বিবৃতিতে জানানো হয়, তারা ২ টি ড্রো;ন হা;মলা প্র;তিহত করেছে ও ঐ ড্রো;নগুলো ধ্বং;স করে দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

ইয়েমেন থেকে এ ধরনের হা;মলা চালানো হয়েছে বলে দাবি করেছে সৌদি আরব জোট। ভ;য়াবহ বি;স্ফোরক বোঝাই ড্রো;ন থেকে হা;মলা চা;লিয়েছে হুথি বি;দ্রোহীরা। তবে আজকের হা;মলা সম্পর্কে হুথিদের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

হুতিদের নির্দিষ্ট লক্ষ্যে হা;মলা চা;লানোর আগেই এসব ড্রো;ন প্র;তিহত করা হয়েছে বলে দাবি করেছে সৌদি আরব। ২০১৪ সাল থেকেই সং;ঘাত-হা;মলায় বি;ধ্বস্ত ইয়েমেন।

ঐ সময় ইয়েমেনের রাজধানী সানা দ;খলে নেয় হুথিরা। তখন দেশটির রাষ্ট্রপতি আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বি;দ্রোহীদের হা;মলা থেকে বাঁ;চতে পা;লিয়ে সৌদি আরবে আ;শ্রয় নেন। এরপর দেশের উত্তরাঞ্চলের বেশিরভাগই হুথিদের নি;য়ন্ত্রণে চলে যায়।

এর পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের প;লাতক এই রাস্ট্রপতিকে ক্ষ;মতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথি বি;দ্রোহীদের বি;রুদ্ধে বিমান হা;মলা শুরু করে।

সৌদি আরবের নে;তৃত্বাধীন জো;টের এই হা;মলা শুরুর পর থেকে ১০ হাজারের বেশি ইয়েমেনির প্রা;ণ;হা;নি ও লক্ষ লক্ষ মানুষ গৃ;হহীন হয়ে পড়েছেন। জাতিসংঘ বলছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মা;রাত্মক স;ঙ্কট তৈরি হওয়ায় ভ;য়াবহ দু;র্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন।

গত সেপ্টেম্বর সৌদি আরবের দক্ষিণাঞ্চলের নাজরান প্রদেশে ক্ষে;পণাস্ত্র হা;মলা চা;লিয়েছে ইয়েমেনের হুথি বি;দ্রোহী

গো;ষ্ঠী। ক্ষে;পণাস্ত্রের পাশাপাশি বি;স্ফোরক বোঝাই ড্রো;নও নি;ক্ষেপ করেছে বি;দ্রোহীরা। তবে লক্ষ্যে আ;ঘা;ত হা;নার আগেই সৌদি নি;রাপত্তা বা;হিনীর সদস্যরা ধে;য়ে আসা ক্ষে;পণাস্ত্র এবং ড্রো;ন ধ্বং;সের করতে স;ক্ষ;ম হয়েছে।

COMMENTS

[gs-fb-comments]