বিনিয়োগের শর্তে নাগরিকত্ব প্রদান বাতিল করলো সাইপ্রাস

বিনিয়োগের শর্তে নাগরিকত্ব প্রদান বাতিল করলো সাইপ্রাস

মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রম বাজার খুলে যাচ্ছে
দুবাই বিমানবন্দরে আ’ট’কা ১২৫ বাংলাদেশি প্রবাসী
এয়ারপোর্ট থেকে নেমেই ওমান প্রবাসীর ই’ন্তেকাল

বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের শর্তে নাগরিকত্ব দেয়ার বিতর্কিত নিয়ম বাতিল করেছে সাইপ্রাস। মঙ্গলবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

সাইপ্রাসের স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয় টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে, বিনিয়োগের শর্তে নাগরিকত্ব প্রদান কর্মসূচির বর্তমান প্রক্রিয়াটি আগামী ১ নভেম্বর থেকে বাতিল করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, কর্মসূচিতে দীর্ঘদিনের দুর্বলতার পাশাপাশি অবমাননাকর নীতির অপব্যবহারের কারণে এ প্রস্তাব দেয়া হয়েছে।

এছাড়া, সাইপ্রিয়ট অ্যাটর্নি জেনারেল জর্জ স্যাভিদিস বলেছেন, এ নীতির মাধ্যমে সম্ভাব্য অপরাধগুলোর বিষয়ে তদন্ত করা হচ্ছে।

এর আগে, গত সোমবার আল জাজিরার এক অনুসন্ধানী প্রতিবেদনে সাইপ্রাসের পার্লামেন্টের স্পিকার দিমেত্রিস সিল্লোরিস ও সংসদ সদস্য ক্রিস্তাকিস জিওভানিস সিটিজেনশিপ ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সিআইপি) মাধ্যমে অপরাধী বা অভিযুক্তদের নাগরিকত্ব দিতে কতটা আগ্রহী তা তুলে ধরা হয়।

এরও কয়েক মাস আগে বিভিন্ন দেশে অভিযুক্ত ও ইন্টারপোলের তালিকাভুক্ত আসামিদের সাইপ্রাসের পাসপোর্ট পাওয়ার বিষয়ে অন্তত ১ হাজার ৪০০ নথিপত্রের তথ্য প্রকাশ করেছিল সংবাদমাধ্যমটি।

মঙ্গলবার সাইপ্রিয়ট সরকারের ঘোষণার পর সিল্লোরিস জানিয়েছেন, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি স্পিকারের দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছেন।

সিআইপি’র আওতায় এতদিন সাইপ্রাসে ন্যূনতম ২৫ লাখ ডলার বিনিয়োগের মাধ্যমে, বিশেষ করে আবাসন খাতে অর্থলগ্নি করে সহজেই সাইপ্রিয়ট পাসপোর্ট পাওয়া যেত।ইউরোপীয় ইউনিয়নসহ দুর্নীতিবিরোধী সংস্থাগুলো সাইপ্রাস সরকারের এ নীতির কড়া সমালোচনা করেছে।তাদের অভিযোগ, সিআইপির মাধ্যমে ইউরোপে মানি লন্ডারিংয়ের ঝুঁকি বাড়িয়ে দেয়া হচ্ছে।

COMMENTS

[gs-fb-comments]