বাংলাদেশ-ভারত বিমানের ফ্লাইট চালুর তারিখ ঘোষণা

বাংলাদেশ-ভারত বিমানের ফ্লাইট চালুর তারিখ ঘোষণা

২০ সেপ্টেম্বর থেকে নিয়মিত সৌদি যাবে বিমানের ফ্লাইট
কাতারে হু’ন্ডি ও অ’বৈধ পন্থায় টাকা পাঠানোর বি’রুদ্ধে গ্রে’ফতার অ’ভিযান শুরু আজ থেকে
এয়ারপোর্টে সৌদিফেরত যাত্রী আ’টক, এক কেজি সোনা উ’দ্ধার

সাত মাস বন্ধ থাকার পর আগামি ২৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ভারত বিমান চলাচল। দুই দেশের মধ্যে বিশেষ ব্যবস্থায় সপ্তাহে ৫৬ টি ফ্লাইট চলাচল করবে।

বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। করোনার কারণে সব যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় দুই দেশের মধ্যে এয়ার বাবল চলাচলের বিষয়টি সাম্প্রতিক সময়ে আলোচনায় আসে। এ সিদ্ধান্ত অনুযায়ী খুলছে দুই দেশের আকাশ।

সপ্তাহে বাংলাদেশ থেকে ২৮ টি ফ্লাইট ভারত যাবে। সমানসংখ্যার ফ্লাইট নামবে ঢাকায়। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইনস, ইউএস-বাংলা এয়ারলাইনস এবং নোভো এয়ার নামে তিনটি বাংলাদেশি কোম্পানী বিমান পরিচালনা করবে। ভারতের পক্ষ

থেকে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো , স্পাইসজেট, ভিস্তারা এবং গোএয়ার নামে ৫ টি কোম্পানী বিমান পরিচালনার অনুমতি পেয়েছে। ফলে সপ্তাহে ৫ হাজার বাংলাদেশি ভারত যাওয়ার সুযোগ পাবে।

বাংলাদেশি ৩ টি বিমানের মধ্যে বাংলাদেশ বিমান ঢাকা- দিল্লি ও ঢাকা- কলকাতা, ইউএস এয়ারলাইন্স ঢাকা- চেন্নাই এবং নভোএয়ার ঢাকা- কলকাতা রুটে বিমান পরিচালনা করবে। এছাড়া নতুন সিদ্ধান্তে বাংলাদেশ থেকে যাওয়া প্রতিটি রোগির সাথে ২ জন করে অ্যাটেনডেন্ট এখন ভারত যেতে পারবেন।

করোনার বিস্তার লাভের পর থেকে ১২ মার্চ থেকে দেশটিতে বিদেশিদের প্রবেশ বন্ধ করে দেয় ভারত। সম্প্রতি পর্যটন ছাড়া ৯টি ক্যাটাগরিতে বাংলাদেশিদের অনলাইন ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।

COMMENTS

[gs-fb-comments]