কাতারে ফিরতে হলে প্রবাসীদের মানতে হবে এই নিয়ম

কাতারে ফিরতে হলে প্রবাসীদের মানতে হবে এই নিয়ম

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে দ. কোরিয়ায় বর্ণিল আয়োজন
বাহরাইনে প্রবাসী বাংলাদেশিদের মাঝে দূতাবাসের খাদ্যসামগ্রী বিতরণ
ফ্রান্সে ফের কারফিউ জারি

করোনার আগে ছুটিতে আসা সকল প্রবাসী ও স্থানীয় নাগরিকদের আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত উপসাগরীয় কাতারে ফিরে যাওয়ার পর সম্পূর্ন নিজ খরচে বাধ্যতামূলকভাবে হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে। ফলে ছুটিতে থাকা প্রত্যেক বাংলাদেশিকেও কাতারে ফিরতে হলে গুণতে হবে ২ হাজার থেকে ৬ হাজার রিয়াল পর্যন্ত।

হতাশা আর দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন দেশে ছুটিতে গিয়ে আটকাপড়া কাতার প্রবাসীরা। কিছু সংখ্যক প্রবাসী কাতারে ফিরলেও বড় একটা অংশ এখনো ফিরতে পারেননি।

ফিরে আসার জন্য অনুমতি পত্র বা এন্ট্রি পারমিট পেলেও ১৪ দিন হোটেল কোয়ারেন্টিনে থাকতে হবে কাতার এসে। গুনতে হবে মোটা অংকের টাকা, দেশটির সরকারের নিয়ম কানুন মেনে নেয়া ছাড়া উপায় নেই প্রবাসীদের।

ডিসকভার কাতার ওয়েবসাইট থেকে জানা যায়, কারো মাধ্যমে যাত্রীকে অবশ্যই আলাদা করে রাখতে হোটেল বুক করতে হবে, বর্তমানে নভেম্বর এবং ডিসেম্বরের জন্য বুকিং প্রদর্শিত হচ্ছে।এর আগে কোয়ারান্টাইন প্রয়োজনীয়তা ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছিল।

কাতারে আগতদের কাতারি নাগরিক, তাদের ভ্রমণ সঙ্গী, স্থায়ী আবাসিক কার্ড বা অন্যান্য ব্যতিক্রমী অনুমোদিত ভিসাধারীদের জন্য অনুমোদিত।

প্রাক অনুমোদিত কিআইডি আবাসিক অনুমতিধারীরা কাতারে ভ্রমণের জন্য আবেদন করতে পারবেন। কাতার পোর্টালের মাধ্যমে আবেদন করে কাতারে প্রবেশের জন্য আপনাকে অনুমোদন নিতে হবে। যদি কেউ বাসা বা হোটেল কোয়ারানটাইন করতে হয় তবে তা পারমিটে উল্লেখ করা হবে।

ছুটিতে আটকাপড়া প্রবাসী বাংলাদেশিরা কাতার ফিরে আসলেই বাধ্যতামূলক নিয়ম মানতে হবে। দূতাবাসের শ্রম কাউন্সিলর

সুরক্ষার খাতিরে এটি মেনে নেয়ার পরামর্শ দেন। কাতার সরকার ঘোষিত কম ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় থাকা দেশগুলো থেকে ফিরলে সাতদিনের বেশি হোম কোয়ারেন্টিন লাগবে না।

COMMENTS

[gs-fb-comments]