৭ মার্চের ভাষণের প্রাথমিকের বইয়ে অন্তর্ভুক্তি চায় সামি

৭ মার্চের ভাষণের প্রাথমিকের বইয়ে   অন্তর্ভুক্তি চায় সামি

যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু
শতকোটি টাকা হাতিয়ে নেয়ার অ’ভিযো’গে জামাইয়ের বি’রু’দ্ধে শাশুড়ির মা’মলা
দেবরকে ফাঁসাতে ধ,র্ষণ,চেষ্টার মা,মলা করলেন ভাবি

প্রাথমিকের পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণ অন্তর্ভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি শুরু করেছে ক্ষুদে মুজিব হিসেবে পরিচিত মানিকগঞ্জের ফারহান সাদিক খান সামি। সোমবার (১৬ নভেম্বর) সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচি শুরু হয়েছে।

ষষ্ঠ শ্রেণির ছাত্র সামির। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ কিংবা তার অংশ বিশেষ প্রাথমিকের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য এই কর্মসূচি পালন করবে সে।

এর আগে সামি একই দাবিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে লিখিত আবেদন করে এবং বিভিন্নস্থানে লিফলেট বিতরণ করে।

ফারহান সাদিক খান সামি জানায়, ‘ভালো লাগে বলে আমি প্রথম শ্রেণি থেকেই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ মুখস্ত করেছিলাম। তখন বুঝতাম না এই ভাষণের তাৎপর্য কী। এখন বুঝি এটা শুধু ভাষণ নয়, স্বাধীনতার একটি মহান দলিল। তাই ছোটবেলা থেকেই এ বিষয়টি প্রত্যেক শিশুর জানা প্রয়োজন। এজন্যই প্রাথমিকের পাঠ্যবইয়ে ৭ মার্চের ভাষণ বা তার অংশ বিশেষ অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছি। এতে করে দেশের সকল শিশুর ছোট থেকেই বঙ্গবন্ধুর প্রতি গভীর ভালোবাসা এবং দেশপ্রেমবোধ জাগ্রত হবে।’

সামির বাবা আমিরুল ইসলাম খান জানান, সামি যখন ছোটবেলায় বঙ্গবন্ধুর ভাষণ মুখস্ত করে বিভিন্ন জায়গায় শুনাতো, তখন ওর সহপাঠী এবং অনেক শিক্ষকও মশকরা করতেন। কারণ তারা এর তাৎপর্য বুঝতেন না। প্রাথমিকের পাঠ্যবইয়ে এই ভাষণ থাকলে তাহলে সবাই এই ঐতিহাসিক ভাষণ সম্পর্কে অবগত থাকতেন।’

তিনি বলেন, অষ্টম শ্রেণির বইতে ৭ মার্চের ভাষণ অন্তভুর্ক্ত করা হলেও আমি মনে করি, প্রাইমারি থেকেই এটি অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ছেলের দাবি যৌক্তিক বলে মনে করেন তিনি।

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার খাসের চর আলিম মাদরাসার বাংলা বিভাগের প্রভাষক আমিরুল ইসলাম খানের ছেলে ফারহান সাদিক খান সামি প্রথম শ্রেণিতে পড়া অবস্থাতেই বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ মুখস্ত করে তাক লাগিয়ে দিয়েছিল সবাইকে। একে একে সে জাতির জনকের ছয়টি ভাষণ মুখস্ত করে ফেলেছে।

 

এ বিষয়ে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম-এ ফারহান সাদিক খান সামিকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

উপজেলার ধল্লা ইউনিয়নের ষষ্ঠ শ্রেণির ছাত্র সামি ধানমন্ডি ৩২, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, শিশু একাডেমিসহ সরকারি-বেসরকারি ও রাজনৈতিক অনুষ্ঠানে এই ভাষণ শুনিয়ে প্রশংসা কুড়িয়েছে সামি। অনেক পুরস্কারও পেয়েছে সে।

সম্প্রতি শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল স্মৃতি শিশু-কিশোর পরিষদ থেকে সামি পুরস্কার লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালে যুক্ত হয়ে এই পুরস্কার বিতরণ করেন।

COMMENTS

[gs-fb-comments]