ক্লিন ফাইভ!

ক্লিন ফাইভ!

নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ
গ্রে’ফ’তার ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়না
দেলোয়ার বি’শ্বাস করতে পার’ছিল না সে বেঁ’চে থাকবে: এসপি

গত এক বছরে সরকারের ৫টি মন্ত্রনালয়ের বি’রুদ্ধে কোন রকম দু’র্নীতি ও অনিয়মের অ’ভিযোগ ওঠেনি। এই মন্ত্রণালয় ৫টি সবচেয়ে বেশী সংখ্যক ফাইল নিস্পত্তি হয়েছে। সিদ্ধা’ন্ত গ্রহণে সবচেয়ে কম সময় নিয়েছে। নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের হারও সবচেয়ে বেশী। মন্ত্রীসভা বৈঠকের তথ্য, মন্ত্রণালয়ের কার্যক্রম বিশ্লেষন এবং গণমাধ্যমের তথ্য বিশ্লেষন করে এই ৫টি মন্ত্রণালয়কে নির্বাচন করা হয়েছে। মন্ত্রনালয় গুলো হলো:

১. প্রধানমন্ত্রীর কার্যালয় : বিগত বছরে সবচেয়ে আলোচিত এবং প্রশংসিত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিশেষ করে করো’না সংক’টের সময় সব গুলো মন্ত্রণালয়ের সংগে সমন্বয় করে এই কার্যালয় করো’না প’রিস্থিতি সামাল দিয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয় ছুটির দিনও কাজ করেছে। সর্বাধিক সংখ্যক ফাইল নিস্পত্তি করেছে। এই কার্যালয়ের বি’রুদ্ধে একটিও দু’র্নীতি র অ’ভিযোগ উঠেনি।

২. ভূমি মন্ত্রণালয় : গত বছরে অন্যতম আলোচিত মন্ত্রণালয় ছিলো ভূমি মন্ত্রণালয়। দু’র্নীতি মু’ক্ত মন্ত্রণালয় হিসেবে যেমন এই মন্ত্রণালয় আলোচিত, তেমনি এই তথ্য প্রযু’ক্তির ব্যবহারের মাধ্যমে ভূমি সংস্কার করে আন্তর্জাতিক স্বীকৃতি পায়।

৩. স্থা’নীয় সরকার মন্ত্রণালয় : কাজে’র গতি এবং ফাইল নিস্পত্তির দিকে থেকে এগিয়ে এই মন্ত্রণালয়। সিটি কর্পোরেশন, পৌরসভা উপজে’লা এবং ইউনিয়ন পরিষদ গুলোকে কা’র্যকর তদারকি এবং দু’র্নীতি ব’ন্ধে ক’ঠোর অব’স্থানের জন্য প্রশংসিত হয়েছে।

৪. তথ্য মন্ত্রণালয় : কাজে’র গতি, ফাইল নিস্পত্তি এবং স্বচ্ছতার জন্য গত এক বছরে সবচেয়ে গতিশীল মন্ত্রণালয় ছিলো তথ্য মন্ত্রণালয়। বিশেষ করে করো’না কালে এই মন্ত্রণালয়রে কাজে’র হার ছিলো অন্য মন্ত্রণালয়ের তুলনায় বেশী।

৫. তথ্য প্রযু’ক্তি বিভাগ : গত এক বছরে সবচেয়ে সৃজনশীল মন্ত্রণালয় হিসেবে আত্ম প্র’কাশ করে তথ্য প্রযু’ক্তি বিভাগ। করো’না য় সাধারণ ছুটির সময় তথ্য প্রযু’ক্তিই বাংলাদেশকে সচল রাখে। বিভিন্ন অ্যাপ তৈরী করে, জনজীবনকে স্বস্তি দিয়ে, এই মন্ত্রণালয় প্রশংসিত হয়েছে। বাংলা ইনসাইডার

COMMENTS

[gs-fb-comments]