ব্রেকিং নিউজ: শিক্ষার্থীদের বড় সু’খবর দিলেন প্রধানমন্ত্রী!

ব্রেকিং নিউজ: শিক্ষার্থীদের বড় সু’খবর দিলেন প্রধানমন্ত্রী!

সড়ক দুর্ঘ’টনায় স্বামী, একমাত্র সন্তান, পুত্রবধূ, নাতনি, শ্ব’শুর ও ভাইপোকে হারিয়ে পাগলপ্রায় ঝর্না রানী
শতকোটি টাকা হাতিয়ে নেয়ার অ’ভিযো’গে জামাইয়ের বি’রু’দ্ধে শাশুড়ির মা’মলা
স্কুল শিক্ষিকাকে ধ’র্ষ’ণ, ছাত্রলীগ সভাপতি ব’হি’ষ্কার

মুজিববর্ষ উপলক্ষে ২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছা’ত্রীদের ১ হাজার টাকা করে কিট এলাউন্স দেওয়া হবে বলে জা’নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ক’রোনায় শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ রাখার বি’ষয়ে শেখ হাসিনা বলেন, ক’রোনাভা’ই’রাসে ম’হামা’রির কারণে শিক্ষার্থীদের সুর’ক্ষার কথা বিবেচনা করে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ব’ন্ধ রাখতে হচ্ছে। শুধু আমাদের দেশেই নয়,

গোটা বিশ্বেই একই প’রিস্থিতি। তবে শিক্ষা কার্যক্রম ব’ন্ধ নেই। অনলাইনে এবং স্কুল পর্যায়ের জন্য টেলিভিশনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু রাখা হয়েছে। প’রিস্থিতি স্বা’ভাবিক হওয়ার স’ঙ্গে স’ঙ্গেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো খু’লে দেওয়া হবে। বছরের প্রথম দিনেই নতুন বই বিতরণ শুরু হয়েছে।

২০২০ সালে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট্রের আওতায় স্নাতক ও সমমানের শ্রেণির আরও ২ লাখ ১০ হাজার ৪৯ জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ১১১ কোটি বিতরণ করা হয়।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের ৭ হাজার ৬২৪টি এমপিওভুক্ত মাদ্রাসায় ১ লাখ ৪৮ হাজার ৬১ জন শিক্ষক-ক’র্মচারিকে প্রতিমাসে ২৭৬ কোটি টাকা বেতন ভাতা দেওয়া হচ্ছে। ২০২০ সালে নতুন করে ৪৯৯টি মাদ্রাসা এমপিওভুক্ত করা হয়েছে।

১ হাজার ৫১৯টি এবতেদায়ি মাদ্রাসার ৪ হাজার ৫২৯ জন শিক্ষককে ত্রৈমাসিক ৩ কোটি ১৫ লাখ টাকা অনুদান দেওয়া হচ্ছে। দাওয়ারে হাদিস পর্যায়কে মাস্টার্স সমমান দেওয়া হয়েছে। সারা দেশে ৫৬০টি মডেল ম’সজিদ এবং ইস’লামিক সাংস্কৃতিক কে’ন্দ্র গড়ে তোলা হচ্ছে বলেও জা’নান তিনি।

COMMENTS

[gs-fb-comments]