৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুল খোলার পক্ষে

৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুল খোলার পক্ষে

এবার সয়াবিন তেলের দাম নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন
কাতারে দক্ষ শ্রমিক পাঠানোর তাগিদ দিলেন প্রবাসী বাংলাদেশীরা
চট্টগ্রামে নিজের শিক্ষককে দেখেই পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী

দ্রুত স্কুল খু’লে দেয়ার পক্ষে ৭৫ শতাংশ শিক্ষার্থী সম্মতি জা’নিয়েছেন। স্বা’স্থ্যবিধি নি’শ্চিত করে ও পরি’ষ্কার পরিচ্ছন্নতা বজায় রেখে শিক্ষাকার্যক্রম চালানোর পক্ষে মত দিয়েছেন ৭৬ শতাংশ অভিভাবক। ৬২ শতাংশ শিক্ষক চলমান সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষা কার্যক্রম পরিচালনা ক’রতে মতামত দিয়েছেন।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) এডুকেশন ওয়াচের এক গবেষণা প্র’তিবেদন প্র’কাশ করে এ তথ্য জা’নানো হয়েছে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং গণস্বাক্ষরতা অ’ভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সভাপতিত্বে এক ভার্চুয়াল আলোচনা সভায় এসব তথ্য জা’নানো হয়।

রাশেদা কে. চৌধুরী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে আম’রা নির্দিষ্ঠ কোনো সময়সীমা বেঁধে দিচ্ছি না। সরকারকে ধাপে ধাপে সক্ষ’মতা অর্জন করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে হবে। যাতে পরবর্তী ধাপে ভুলগুলো শুধ’রে নিতে পারে। সবার সুর’ক্ষা নি’শ্চিত এবং প্রাতিষ্ঠানিক সক্ষ’মতা বাড়াতে হবে।

তিনি বলেন, করোরা সংক্র’মিত কম এলাকায় সবচেয়ে বেশি ব’ঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। সেখানে কোনো ধ’রনের দূ’রশিক্ষনের ব্যব’স্থা নেই। তাই পরিবেশ-প’রিস্থিতি বিবেচনা করে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে হবে।

দেশের কিছু উপজে’লায় কো’ভিড-১৯ সংক্র’মিত হয়নি বা হওয়ার হারও কম। ওটাকে ফলো করে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খু’লে দেয়ার বিষয়ে ৬ দ’ফা সুপারিশ তুলে ধ’রা হয়।

COMMENTS

[gs-fb-comments]