আল জাজিরার সেই প্র’তিবেদন সরাতে ফেসবুক-ইউটিউবকে চিঠি

আল জাজিরার সেই প্র’তিবেদন সরাতে ফেসবুক-ইউটিউবকে চিঠি

রুপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য ইসিসিএস ট্যাংক পাঠালো রাশিয়া
বিশ্বের দ্বিতীয় ধনকুবের ইলন মাস্কের লাইফ ও স্টাইল
বিদেশি স্বামীর সন্তানদের দেশে রাখতে পারবেন সৌদি আরবের নারীরা

আল জাজিরার বিত’র্কিত প্র’তিবেদনটি সামাজিক যোগাযোগমধ্যম থেকে সরিয়ে নিতে ইউটিউব এবং ফেসবুকের কাছে চিঠি দিয়েছে বিটিআরসি। বুধবার (১৭ ফেব্রুয়ারি) হাই’কোর্টের নির্দে’শের পর এ পদক্ষে’প নেয় সংস্থাটি। বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বিষয়টি গণমাধ্যমকে নি’শ্চিত

ক’রেছেন।বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র গণমাধ্যমকে বলেন, আম’রা ফেসবুক ও ইউটিউবের কাছে মেইল পাঠিয়েছি যেন বাংলাদেশকে নিয়ে আল জাজিরার কনটেন্টটি সরিয়ে নেয়। আশা করছি, তারা আ’দালতের নির্দে’শনাকে সম্মান জা’নাবে। এখন পর্যন্ত কোনো উত্তর পাইনি।

এর আগে বিচা’রপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচা’রপতি মো. কাম’রুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভা’র্চুয়াল হাই’কোর্ট বেঞ্চ সকল মাধ্যমে থেকে বিটিআরসিকে প্র’তিবেদনটি সরিয়ে নেওয়ার নির্দে’শ দেন।আর জাজিরার ওই

প্র’তিবেদনের প্রতিবাদে গত গত ৮ ফেব্রুয়ারি কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির সম্প্র’চার ব’ন্ধ এবং ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ প্র’তিবেদনটি ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর নির্দে’শনা চেয়ে হাই’কোর্টে রিট দা’য়ের করা হয়।

অন্যদিকে, বাংলাদেশ ও সরকারের সুনাম ক্ষুণ্ণ করে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা টেলিভিশনে তথ্য চিত্র প্র’চার করার দায়ে শায়ের জুলকারনাইন সামি ও ডেভিড বার্গম্যানসহ চার জনের বি’রুদ্ধে রাষ্ট্রদ্রোহ মা’মলার আবেদন করেছে বঙ্গব’ন্ধু ফাউন্ডেশন।

ঢাকা মহানগর হাকিম আশেক ই’মামের আ’দালতে দেশবিরো’ধী ষড়যন্ত্রের অ’ভিযোগে আল জাজিরায় তথ্যচিত্রের প্রধান চরিত্র জুলকারনাইন ওরফে সামিসহ ৪ জনের বি’রুদ্ধে ঢাকার সিএমএম আ’দালতে মা’মলার আবেদন করেন বঙ্গব’ন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি এডভোকেট মশিউর মালেক।

মা’মলায় আরও উল্লেখ করা হয় আল জাজিরায় প্র’চারিত তথ্য চিত্রে বাংলাদেশ সে’নাবা’হিনীর বি’রুদ্ধে ইস’রাইল থেকে যে গোয়েন্দা সরঞ্জাম কেনার বিষয়ে অ’ভিযোগ তোলা হয়েছে তার পক্ষে সুনির্দিষ্ট প্রমাণ উপস্থাপন ক’রতে পারেনি গণমাধ্যমটি।

মা’মলার অন্য আ’সামিরা হলেন- ডেভিড বার্গম্যান, আল জাজিরা টেলিভিশনের ডিরেক্টর জেনা’রেল মোস্তেফা স্যোউয়াগ ও নেত্র নিউজে’র প্রধান সম্পাদক তাসনিম খলিল।

COMMENTS

[gs-fb-comments]