ভারতীয় মুসলিমদের কাছে ধ’র্মের চেয়ে দেশই বড়: ইমাম ইলিয়াসী

ভারতীয় মুসলিমদের কাছে ধ’র্মের চেয়ে দেশই বড়: ইমাম ইলিয়াসী

করোনায় প্রা’ন গেল আরও এক নারী চিকিৎসকের
৪৭১ ভরি স্বর্ণসহ রোহিঙ্গা আটক
ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে অগ্নিকাণ্ড

ভারতীয় মুসলিমদের কাছে ধ’র্মের চেয়ে দেশই বড় বলে মন্তব্য ক’রেছেন দেশটির অল ইন্ডিয়া ইমাম অর্গানাইজেশনের (এআইইও) প্রধান ইমাম ড. ওমর আহমেদ ইলিয়াসী।

ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮তে প্র’কাশিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। একইস’ঙ্গে ভারতে মুসলিমের নি’রাপত্তা ও ধ’র্ম পা’লনের স্বাধীনতা নিয়েও আলোচনা করেন তিনি।

খবরে বলা হয়েছে ইমাম ইলিয়াসী জা’নিয়েছেন, আমাদের পরিচয় আম’রা ভারতীয়। ধ’র্ম আ’লাদা হতে পারে, বর্ণ আ’লাদা হতে পারে, ধ’র্মীয় ঐতিহ্য আ’লাদা হতে পারে এবং উপাসনার পদ্ধতিও আ’লাদা হতে পারে তবে আমাদের সর্বশ্রেষ্ঠ ধ’র্ম হল মানবতা এবং দ্বিতীয় ধ’র্ম ভারত যদি আপনি ভারতে বাস করেন।

আপনি যদি আমেরিকা যান এবং কেউ যদি বলেন আমি আমেরিকান মুসলিম, তখন লোকেরা রেগে যায়। এই প্রশ্নটি পৃথিবীর কোথাও আসে না। আম’রা ভারতীয় হতে পেরে গর্বিত এবং আমি একজন ভারতীয়। আমাদের ধ’র্মের সাথে সংযুক্ত করবেন না, ভারত ও ভারতীয় সংস্কৃতির সাথে যুক্ত করুন। জাতি সবার উপরে।

ভারতকে নিয়ে তিনি গর্বিত উল্লেখ করে এই ইমাম বলেন, এখন পর্যন্ত ভারত কোনো দেশকে আ’ক্রমণ করেনি। কোনো দেশের অংশ দখলও করেনি। এটাই ভারতের সম্মান। আজ আমাদের ভারত যে গতি নিয়ে এগিয়ে চলেছে তাতে পুরো বিশ্ব এখন ভারতের দিকে তাকিয়ে আছে।

আজ পুরো বিশ্ব আমাদের কাছ থেকে প্রত্যাশা করছে, আমি শ্রীলঙ্কা থেকে টেলিফোন কল পাচ্ছি, বাংলাদেশ থেকে। পুরো বিশ্ব ভ্যাকসিন সরবরাহের জন্য অনুরো’ধ করছে।

করো’না ভ্যাকসিন নিয়ে ভারতে ছ’ড়িয়ে পড়া গু’জব প্রস’ঙ্গে ড. ইলিয়াসী বলেন, আপনার মনে থাকার কথা, পোলিও ফোঁটা নিয়ে আমাকে খুব ক’ঠোর পরিশ্রম ক’রতে হয়েছিল।

আমি আজ থেকে ২০ বছর আগের কথা বলছি। যখন পোলিও টিকা প্রদান শুরু হয়েছিল তখন কিছু লোক জনগণকে বিভ্রান্ত করেছিল এই টিকা খাবেন না।

তেমনিভাবে চিকেনপক্সের সময়ও কিছু লোক গু’জব ছড়িয়েছিল। যারা সোশ্যাল মিডিয়ায় গু’জব ছড়াতে চান তারা ছড়াবেনই। আমাদের এই ধ’রণের গু’জবে ভয় পাওয়া উচিত নয়। ভারত ভ্যাকসিন তৈরি করায় আম’রা গর্বিত।

ভারতে মুসলিমদের নি’রাপত্তা প্রস’ঙ্গে দেশটির এই মুসলিম নেতা বলেন, আমি চীনকে দেখিয়ে একটা উদাহরণ দিচ্ছি। ইবাদতের স্বাধীনতা চীনের মুসলমানদের নেই। তারা টুপি পরতে পারে না এবং দাড়ি রাখতে পারে না।

তারা রমজানে রোজাও রাখতে পারে না। এরপরেও আমাদের প্রতিবেশী দেশ নিজে’র শ্রেষ্ঠত্ব নিয়ে গর্বিত। অন্যদিকে ভারতে সব ধ’র্মের মানুষকে সম্মান করা হয়। এমন আর কোনো দেশ কেউ দেখাতে পারবে? আমি এ নিয়ে আর কিছু বলতে চাই না।

COMMENTS

[gs-fb-comments]