ফিটনেসবিহীন গাড়ি চলতে পারবে না: হাইকোর্ট

ফিটনেসবিহীন গাড়ি চলতে পারবে না: হাইকোর্ট

ইভিএমে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে: আওয়ামী লীগ
এসআই আকবরের আলিশান বাড়ি ও অঢেল সম্পদ
করোনায় আরও ২৮ প্রাণহানি, নতুন শনাক্ত ১৫৪০

সারাদেশে ফিটনেস নবায়ন না করা (ফিটনেস খেলাপি) গাড়ি রাস্তায় চলতে পারবে না বলে জানিয়েছে হাইকোর্ট। পাশাপাশি রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা কতটুকু এবং তারা কী ভূমিকা পালন করছে তা আগামী রবিবারের মধ্যে জানাতে বলা হয়েছে। ওই দিন পরবর্তী আদেশ দেবে উচ্চ আদালত।

বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

এর আগে আদালতে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আদালতে বিআরটিএ-এর পক্ষে শুনানি করেন আইনজীবী রাফিউল ইসলাম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

পরে আদালত থেকে আইনজীবী রাফিউল ইসলাম বলেন, আদালত বলেছেন-ফিটনেস নবায়ন না করা কোনো গাড়ি রাস্তায় চলতে পারবে না। এখনো ফিটনেস খেলাপি গাড়ি কীভাবে চলছে তা বিআরটিএ ও পুলিশ কর্তৃপক্ষকে রবিবারের মধ্যে জানাতে বলা হয়েছে।

আইনজীবী বলেন, গত বছরের ২৩ অক্টোবর পর্যন্ত প্রায় পাঁচ লাখ গাড়ি ফিটনেস খেলাপি ছিল। ওইদিন আদালত আদেশ দেন ফিটনেস নবায়ন না করা গাড়িকে পেট্রোল পাম্প থেকে জ্বালানি না দিতে। এ আদেশ অনুসারে বিআরটিএ ব্যবস্থা নিয়েছে। প্রত্যেক পেট্রোল পাম্পকে চিঠি দেওয়া হয়েছে। তারা এ বিষয়ে ব্যানার লাগিয়েছে এবং ফিটনেস খেলাপি গাড়িকে জ্বালানি দিচ্ছে না। এসবের সচিত্র প্রতিবেদন আদালতে দেখিয়েছি।

প্রতিবেদনে গত ২৩ অক্টোবর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রায় পাঁচ লাখ গাড়ির মধ্যে সারাদেশে এক লাখ ৬৫ হাজার ৭৬৪ গাড়ি তাদের ফিটনেস নবায়ন করেছে বলে জানানো হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই এক আদেশে ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়িগুলো দুই মাসের মধ্যে ফিটনেস নবায়ন করতে নির্দেশ দেয় হাইকোর্ট।

COMMENTS

[gs-fb-comments]