একই পরিবারের তিনজনের করোনা শনাক্ত: আইইডিসিআর

একই পরিবারের তিনজনের করোনা শনাক্ত: আইইডিসিআর

মসজিদে বিস্ফোরণ: গ্যাসের উৎস সন্ধানে খোঁড়া হবে মাটি
সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী আ’র নেই
আর বেঁচে নেই এরশাদ

বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যারা একই পরিবারের সদস্য। এ নিয়ে বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জনে।

বৃহস্পতিবার দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘণ্টায় দেশে আরও তিনজনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। তারা একই পরিবারের সদস্য। ইতালিফেরত ব্যক্তির মাধ্যমে তারা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুইজন পুরুষ। এ নিয়ে দেশে মোট ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হলো।

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত ৮ মার্চ প্রথম বাংলাদেশে তিনজনের এই রোগে আক্রান্ত হওয়ার খবর জানায় আইইডিসিআর।

ওই তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে এসেছিলেন। ইতালি ফেরত একজনের পরিবারের সদস্য ছিলেন আক্রান্ত তৃতীয়জন। ওই সময় আক্রান্তদের হাসপাতালে ভর্তির পাশাপাশি আরও চারজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

এরপর গত ১৪ মার্চ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও দুজন আক্রান্তের খবর জানান। ওই দুজন ইউরোপের দেশ ইতালি ও জার্মানি থেকে এসেছিলেন। তাদেরই একজনের মাধ্যমে পরিবারের এক নারী ও দুই শিশুর আক্রান্ত হওয়ার খবর আইইডিসিআর জানায় ১৬ মার্চ।

আর ১৭ মার্চ আরও দুইজনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়ে বলা হয়, তাদের একজন হাসপাতালে কোয়ারেন্টাইনে ছিলেন, অন্যজন বিদেশফেরত একজনের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

এরপর ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়েছে বলে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়। এছাড়া আরও চারজন প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হয়েছে বলে জানায় আইইডিসিআর। এবার তাদের তালিকায় যোগ হলো আরও তিনজনের নাম।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানান, নতুন আক্রান্তরা সবাই একই পরিবারের সদস্য। তাদের পরিবারের একজন ইতালি ফেরত। এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ৪৩ এবং আইসোলেশনে রাখা হয়েছে ১৯ জনকে।

COMMENTS

[gs-fb-comments]