বিনামূল্যে করোনা পরীক্ষা বন্ধ হচ্ছে

বিনামূল্যে করোনা পরীক্ষা বন্ধ হচ্ছে

নদী-খাল উদ্ধারে ২৩ ফেব্রুয়ারি থেকে সারাদেশে অভিযান
কাল ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
গাড়ির সঙ্গে দড়ি বেঁধে মেয়রকে ঘুরালেন কৃষকরা

করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার জন্য সরকারিভাবে ফি নির্ধারণ করে দেয়া হচ্ছে। যা এখন বিনামূল্যে করা হচ্ছে। স্বাস্থ্য সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে। তবে ফি কত নির্ধারিত হচ্ছে- তা সুনির্দিষ্টভাবে বলতে পারেনি সূত্রটি।

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই সরকারের স্বাস্থ্য বিভাগ বিনামূল্যে নমুনা পরীক্ষা করে আসছে। যদিও সেই টেস্টের পরিমাণ প্রথম দিকে খুব সীমিত ছিল। তবে এখন টেস্টের সংখ্যা বেড়েছে। বর্তমানে ১৫ থেকে ২০ হাজারের মতো প্রতিদিন টেস্ট হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রের ভাষ্য, এখন টেস্ট দিন দিন বাড়ছে। ফলে প্রতিদিন অনেক টাকা খরচ হয়। সেজন্য সামান্য ফি নির্ধারণ করার একটা চিন্তা-ভাবনা চলছে। ইতিমধ্যেই এ সংক্রান্ত খসড়া তৈরি হয়েছে। হিসাব-নিকাশ শেষে খুব শীঘ্রই সিদ্ধান্ত নেয়া হবে এবং ঘোষণা দেয়া হবে। তবে ফি সীমিতই নির্ধারণ করা হবে বলে জানিয়েছে সূত্রটি।

সেই সীমিত ফি কত হতে পারে? জানতে চাইলে সূত্রটি বলে, সরকারি হাসপাতালের লাইনে দাঁড়ানো রোগী কিংবা ভর্তি হওয়া রোগীদের জন্য এবং সরকারি বুথগুলোতে ২০০ টাকা ফি দিতে হতে পারে। আর যদি কেউ বাসা থেকে টেস্ট করাতে চান, তাহলে তাকে ৫০০ টাকা ফি দিতে হতে পারে। এমন একটা খসড়া তৈরি করা হয়েছে। এটা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

এরপর থেকেই দেশে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়তে থাকে। সর্বশেষ শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ১ হাজার ৬৯৫ জন করোনা রোগী মারা গেলেন। এই সময়ে ৩ হাজার ৫০৪ জন নতুন শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৩৩ হাজার ৯৭৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৫ জন এবং মোট সুস্থ ৫৪ হাজার ৩১৮ জন।

COMMENTS

[gs-fb-comments]