ধর্ষ;ণ-নিপীড়;নের প্রতি;বাদে আজও উত্তাল শাহবাগ

ধর্ষ;ণ-নিপীড়;নের প্রতি;বাদে আজও উত্তাল শাহবাগ

বাড়িওয়ালার ছেলের হাতে ভাড়াটিয়ার মেয়ে ধ’র্ষ’ণের শি’কার
মালয়েশিয়ায় নতুন করে দেওয়া লকডাউনে অ’নিশ্চয়তায় প্রবাসীরা
যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু

বেগমগঞ্জে গৃহব;ধূকে বিব;স্ত্র করে বর্বর নির্যাত;নের ঘটনাসহ সারা দেশে ঘটে যাওয়া একের পর এক ধ;র্ষ;ণ নারী নিপী;ড়নের ঘটনায় আজও শাহবাগে অবস্থান নিয়েছে প্রগতিশীল ছাত্র;জোটসহ বেশ কয়েকটি সামাজিক সংগঠনের নেতাকর্মীরা। সেখানে ধ;র্ষ;ণের সঙ্গে জড়িত ও পৃষ্ঠপোষকদের গ্রে;প্তার করে দৃষ্টা;ন্ত;মূলক শা;স্তির দাবি জানানো হয়।

গত দুইদিনের মতো বুধবার সকাল ১১টা থেকে শাহবাগ জাতীয় জাদুঘ;রের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে সংগঠনগুলোর নেতাকর্মীরা।
এর আগে প্রগতিশীল ছাত্রজোটের ১৬টি সংগঠনের নেতাকর্মীরা পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জাদুঘরের সামনে জড়ো হতে থাকে। ‘মুক্তি;যু;দ্ধের বাংলায় ধর্ষ;ক;দের ঠাঁই নেই’, ‘শহীদ রুমির বাংলায়, ধর্ষ;কদের ঠাঁই নেই’, ‘বিজ্ঞাপনে নারীকে পণ্য করা চলবে না’সহ ধর্ষ;ণবি;রোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

পরবর্তী কর্মসূচি কি জানতে চাইলে জোটের অন্যতম শরীক ছাত্র ফ্রন্টের নেতা সাদিক হাসান জানান, ‘আমাদের উপস্থিতির সংখ্যা আরেকটু বাড়লে আমরা একটু পর শাহবাগ মোড় অবরোধ করবো।’

একইস্থানে সাড়ে এগারোটায় জড়ো হয় ‘সেভ আওয়ার ওমেন’ নামে একটি সামাজিক সংগঠন। সেখানে মানব;বন্ধন শেষে জাদু;ঘরের সামনে বসে বিভিন্ন স্লো;গান দিয়ে বিক্ষো;ভ দেখায়।

এরপর দুপুর ১২টায় ‘ধ;র্ষ;ণের বিরোদ্ধ ছাত্র জনতার’ ব্যানারে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরাও উপস্থিত হয়। তারাও বিভিন্ন স্লোগান দিয়ে ধ;র্ষ;ণের প্রতিবাদ জানায়। সমাবেশ থেকে তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃ;ত্যু;দণ্ড দাবি জানান।

এদিকে সাড়ে ১২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অবস্থান নিয়ে বিক্ষোভ ও সমাবেশ করে ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সংগঠন টিম পজিটিভ বাংলাদেশ (টিপিবি)। সমাবেশ থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্যে মৃ;ত্যু;দ;ণ্ডের পাশাপাশি ধ;র্ষ;ণ ও যৌ;ন নি;র্যা;তন সং;ক্রা;ন্ত সকল মাম;লা;য় বাদীর পক্ষে আইনজীবী নিয়োগ ও মামলা পরিচালনার যাবতীয় ব্যায়ভার রাষ্ট্র কর্তৃক বহন নিশ্চিত করার দাবিও জানানো হয়।

COMMENTS

[gs-fb-comments]