রোজার আগে ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

রোজার আগে ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

আলুর কেজি ৩০ টাকা!
সরকার নির্ধারিত দরে মিলছে না আলু
জানুয়ারিতে হচ্ছে না বাণিজ্য মেলা

আসন্ন রোজায় দ্রব্যমূল্য সহনীয় রাখতে আমদানিকৃত অপরিশোধিত সয়াবিন ও পামওয়েল তেলের ওপর ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার (১১ এপ্রিল) রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন এ তথ্য নিশ্চিত করে জাগো নিউজকে জানান, আগামী রোজায় ভোজ্যতেলের দাম জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ (২০১২ সালের ৪৭ নং আইন) এর ১২৬ উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ৩০ জুন, ২০১৯ সালে জারিকৃত এস.আর.ও. নং- ২৩৯-আইন/২০১৯/৭৫ মূসকের নিম্নরূপ অধিকতর সংশোধন করা হলো।’

গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বাণিজ্য মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের মধ্যে কয়েক দফা বৈঠক হয়। সেখানে বাণিজ্য মন্ত্রণালয় থেকে অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানিতে আরোপিত কর ও ভ্যাট যৌক্তিক হারে নির্ধারণের জন্য রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছিল।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের বাজার অস্থিতিশীল থাকায় দেশের বাজারে ভোজ্যতেলের দাম বাড়ছে বলে ব্যবসায়ীদের অভিযোগ।

COMMENTS

[gs-fb-comments]