রোজার আগে ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

রোজার আগে ভোজ্যতেলের অগ্রিম কর প্রত্যাহার

১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ
ক’রোনার ধা’ক্কা সামলাতে পারছে না বাটা সু
এক ধা’ক্কায় আরও কমল সোনার দাম! ধ’স রুপোতেও

আসন্ন রোজায় দ্রব্যমূল্য সহনীয় রাখতে আমদানিকৃত অপরিশোধিত সয়াবিন ও পামওয়েল তেলের ওপর ৪ শতাংশ অগ্রিম কর প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার (১১ এপ্রিল) রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন এ তথ্য নিশ্চিত করে জাগো নিউজকে জানান, আগামী রোজায় ভোজ্যতেলের দাম জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ (২০১২ সালের ৪৭ নং আইন) এর ১২৬ উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ৩০ জুন, ২০১৯ সালে জারিকৃত এস.আর.ও. নং- ২৩৯-আইন/২০১৯/৭৫ মূসকের নিম্নরূপ অধিকতর সংশোধন করা হলো।’

গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বাণিজ্য মন্ত্রণালয় ও রাজস্ব বোর্ডের মধ্যে কয়েক দফা বৈঠক হয়। সেখানে বাণিজ্য মন্ত্রণালয় থেকে অপরিশোধিত সয়াবিন ও পাম তেল আমদানিতে আরোপিত কর ও ভ্যাট যৌক্তিক হারে নির্ধারণের জন্য রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছিল।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের বাজার অস্থিতিশীল থাকায় দেশের বাজারে ভোজ্যতেলের দাম বাড়ছে বলে ব্যবসায়ীদের অভিযোগ।

COMMENTS

[gs-fb-comments]