এবার সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে: বাণিজ্যমন্ত্রী

এবার সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে: বাণিজ্যমন্ত্রী

করোনার প্রভাবে মহাসংকটে পোশাকশিল্প
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত
বুক বিল্ডিংয়ে কার লাভ?

পেঁয়াজ নিয়ে অস্থিরতা কমাতে এবার সর্বকালের রেকর্ড ভেঙে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মন্ত্রী বলেছেন, ভারতেও পেঁয়াজের দাম বেড়েছে। বন্যার কারণে পেঁয়াজ সরবরাহে কিছুটা সমস্যা হয়েছে। তারপরও মন্ত্রণালয় সবকিছু মনিটরিং করছে। ১৩ সেপ্টেম্বর থেকে খোলাবাজারে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে তিন সদস্য প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

দ্বিতীয়বারের মতো চলতি বছরে পেঁয়াজের দাম বেড়েই চলছে। গত কয়েকদিনে কেজি প্রতি ৩০ টাকার মতো বেড়েছে এই নিত্যপণ্যের দাম। তবে এখন পর্যন্ত দাম কমাতে সরকারের তেমন কোনো উদ্যোগ নেই। যদিও আগামী সপ্তাহ থেকে টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সরকার।

গত বছর বাড়তে বাড়তে এক পর্যায়ে পেঁয়াজের কেজি তিন শ টাকা ছুঁয়েছিল। দাম বাড়ানোর জন্য ছিল সরকার, ব্যবসায়ী ও আমদানিকারকদের পাল্টাপাল্টি বক্তব্য। রান্নার অন্যতম অনুষঙ্গ পেঁয়াজ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছিল সরকার। এবারও যখন পেঁয়াজের দাম বাড়ছে তখন তার দায় নিতে চাচ্ছে না পাইকারি ব্যবসায়ীরা। ইতিমধ্যে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে জরিমানা করায় বিক্রি বন্ধ রেখে চট্টগ্রামের খাতুনগঞ্জে ব্যবসায়ীরা ধর্মঘটও পালন করেছে। পরে অবশ্য বিক্রি শুরু করেছে তারা।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের বাজারের পাশাপাশি ভারতের বাজারেও ইতোমধ্যে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এজন্য এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি করার উদ্যোগ নেয়া হয়েছে। পেঁয়াজ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক প্রত্যাহারের জন্য চিঠি দেয়া হয়েছে। আশা করছি, শুল্ক প্রত্যাহার করা হবে।

টিপু মুনশি বলেন, ‘আজ বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোতে যেমন-বেনাপোল ও হিলিতে যাবে। সেখানে দেখবে আমদানির কী অবস্থা।’

বন্যার কারণে দাম বেড়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজের একটু দাম বেড়েছে বাজারে। বন্যার কারণে সরবরাহে সমস্যা হয়েছে। আমরা খুব চেষ্টা করছি। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বড় পরিসরে নামছে। আগামী ১৩ তারিখ থেকে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। আমরা সর্বকালের রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করব। আমরা ফুল মনিটর করছি, দেখা যাক।’

COMMENTS

[gs-fb-comments]