সন্তানরা ফেরার পর এন্ড্রু কিশোরের শেষকৃত্য

সন্তানরা ফেরার পর এন্ড্রু কিশোরের শেষকৃত্য

শ্রাব‌ন্তী‌কে কু’প্রস্তাব: রি’মান্ডে যা বললেন সেই যুবক
মিথিলার স্বামীর ৬ প্রেমিকা
ভালোবাসা দিবস উপলক্ষে প্রকাশ হয়েছে তাহসানের নতুন গান

অস্ট্রেলিয়া থেকে দুই সন্তান ফেরার পর বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তাই এন্ড্রু কিশোরের মরদেহ রাখা হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের হিমঘরে।

মরণব্যাধি ক্যানসারের কাছে পরাজিত হয়ে সোমবার সন্ধ্যায় মারা যান এন্ড্রু কিশোর। তিনি রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় বোন ডা. শিখা বিশ্বাসের বাসায় ছিলেন। মৃত্যুর পর তার মরদেহ হিমঘরে নেয়া হয়।

এন্ড্রু কিশোরের বন্ধু ড. দ্বীপকেন্দ্র নাথ দাস জানান, দুই সন্তান মঙ্গলবার দুপুরের মধ্যেই অস্ট্রেলিয়া থেকে ফেরার কথা। তারা ফিরলে তাদের বাবার শেষকৃত্য করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ততক্ষণ পর্যন্ত মরদেহ হিমঘরেই থাকবে।

এন্ড্রু কিশোরের মেয়ে সজ্ঞা (২৬) ও ছেলে সপ্তক (২৪) অস্ট্রেলিয়ায় পড়াশোনা করছেন। সজ্ঞার পড়াশোনা প্রায় শেষের দিকে। তার স্ত্রী লিপিকা এন্ড্রু একজন চিকিৎসক। তিনি রাজশাহীতেই বসবাস করেন।

১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন এন্ড্রু কিশোর। তার বাবার নাম খিতিশ চন্দ্র বাড়ই। মা মিনু বাড়ই। রাজশাহীতেই কেটেছে এন্ড্রু কিশোরের শৈশব ও কৈশোর। ১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ সিনেমায় ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয়। সেই শুরুর পর থেকে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

এরপর আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন প্লে-ব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। সংগীতে অসামান্য অবদানের জন্য দেশ-বিদেশের আরও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন উপমহাদেশের খ্যাতনামা এই শিল্পী। গতবছর তার শরীরে ক্যানসার ধরা পড়ে। সিঙ্গাপুরে চিকিৎসা করেও তিনি সুস্থতা পাননি।

ক্যানসার পিছু ছাড়বে না জেনেই গত ১১ জুন সিঙ্গাপুর থেকে চলে আসেন এন্ড্রু কিশোর। এরপর রাজশাহীতেই ছিলেন বোনের বাড়িতে। হাজারও ভক্ত অনুরাগীদের কাঁদিয়ে দেশবরেণ্য এই শিল্পী পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন।

COMMENTS

[gs-fb-comments]