বলিউডের রানী রেখার জন্মদিন আজ

বলিউডের রানী রেখার জন্মদিন আজ

রণবীর-আলিয়ার বিয়ে নিয়ে প্রকাশ্যে এল বড় সুখবর!
ভোট চাইলেন পরীমনি
পুজোয় হবু বর অঙ্কুশের জন্য কী কিনলে ঐন্দ্রিলা সেন?

অ’ভিনয় সমৃদ্ধ পরি’বারেই তার জন্ম। বাবা অভি’নেতা জে’মিনি গণে’শন আর মা অ’ভিনেত্রী পুষ্পা’ভা’ল্লি। এ দ’ম্পতির আদরের সন্তান হি’সেবে বেড়ে উঠেছেন। তাদের হাত ধ’রেই নাম লেখান অভিনয়ে, শিশুশি’ল্পী হিসেবে। সম’য়ের স্রো’তে তিনি একটা সময় হয়ে উঠলেন হিন্দি সিনে’মার বলিউ’ডের রানী।

নায়িকা হিসে’বে তার ব্যক্তি’ত্ব, সৌ’ন্দর্য, হাসি, চাহনি, অভি’নয় ব’শ করে নি’য়েছিলো কো’টি যুবকে’র হৃ’দয়। বলছি তিলোত্তমা-চিরসবুজ অভিনেত্রী রেখার কথা।

আজ ‘তার জন্ম’দিন। ১৯৫৪ সালের ১০ অ’ক্টোবর চে’ন্নাইয়ে জন্ম’গ্রহণ করা এই অভি’নেত্রী আজ শুরু ক’রলেন জীব’নের ৬৬ বছর। বিশেষ এই দিনে ভক্ত-অ’নুরা’গী ও সহক’র্মীদে’র শুভে’চ্ছায় ভাসছেন রেখা।

রেখার নাম শুনলে আ’জও হি’ন্দি সিনে’মাপ্রেমী’দের অন্ত’রে প্রেম খেলে যায়। সময়ের চেয়ে অনেক বেশি’ই আপ’ডেট ছিলেন তিনি। এক’জন স্মার্ট, স্টাই’লিশ, আ’কর্ষণীয় অ’ভিনেত্রী হি’সেবে নি’জেকে প্রতিষ্ঠিত করতে পেরে’ছিলেন রেখা, নায়ি’কাবহুল বলিউ’ডের তু’মুল প্রতি’যোগিতা’র মধ্যেও।

শিশুশিল্পী হিসেবে যাত্রা শুরু তার ষাটের দশকে। নায়িকা হিসেবে প্রথম দর্শকের সামনে আসেন ১৯৭০ সা’লে ‘শাওন ভা’দো’ ছবি দিয়ে। পঞ্চাশ বছরের ক্যারিয়ারে রেখা প্রায় ২ শ’তাধিক সিনে’মায় অভিন’য় করেছেন।

মধুবা’লা, না’র্গিস, বৈজ’য়ন্তীমা’লাদের প’রের প্রজ’ন্মের নায়িকা হিসেবে রেখা ছিলেন অনবদ্য একজন। প্রেমি’কা চরিত্রে তার অভিনয় পাগল করে রা’খতো তরুণ দর্শক’দের।

বিশেষ করে অমিতাভ বচ্চনের সঙ্গে তার জুটি ছিলো তুমুল জ’নপ্রিয়। সা’ফল্য, রহস্য, প্রে’মের গ’ল্পে এ জুটি’র নাম ভারতীয় চ’লচ্চিত্রের ইতি’হাসে স্মর”য় হয়ে থাকবে।

১৯৭৬ সালে ‘দো আন’জানে’ ছবিতে তারা প্রথমবা’রে’র মতো জুটি বাঁ’ধেন। তারপর থে’কেই সম্প’র্কের উ’ত্থান। সহ’কর্মী হিসে’বে কা’ছা’কাছি এসে তারা বাঁধা’ পড়েন হৃদয়ের দা’বির কাছে।

তবে সেই প্রেম বলি’উডে প্র’চুর ডা’লপা’লা মে’লে দি’লেও কো’নো পরি’ণতি পা’য়নি। ১৯৮১ সালে ‘সিলসিলা’ মুক্তির পর ভেঙে যায় অমি’তাভ-রেখা জু’টি। আ’র কখনই এক’সঙ্গে অ’ভিনয় ক’রেননি তারা।

বলা হয়ে থাকে বিখ্যাত ‘সিল’সিলা’ সিনে’মাটির গল্পে অমিতাভ, রেখা আর জ’য়ার জী’বনে’রই গল্প। যেখানে তাদের ত্রি’ভুজ প্রে’ম ফুটে উ’ঠেছে ভা’লো’বাসা আর বির”হের সংলাপ-গানে।

রেখার ক্যারি’য়ারে আরও একটি মাই’লফ’লক সিনেমা ‘উমরাও জান’। ১৯৮১ সালে মুক্তি পাওয়া এ চল’চ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভি’নেত্রী হিসে’বে জা’তীয় চলচ্চি’ত্র পুর’স্কার পান তিনি।

এছাড়াও ২০১০ সালে ‘পদ্মশ্রী’ সম্মান’না লাভ করে’ন। তিন’বা’র জি’তেছেন ফি’ল্মফে’য়ার পুরস্কার।

রেখা অভি’নীত উল্লে’খযো’গ্য ছবির মধ্যে আছে ‘দো আ’নজা’নে’, ‘ঘর’, ‘মুকাদ্দার কা সিকা’ন্দা’র’, ‘খুবসু’রাত’, ‘সিল’সিলা’, ‘বসিরা’, ‘উৎসব’, ‘খু’ন ভা’রি মাং’, ‘ইজাজাত’, ‘উম’রাও’জান’, ‘কা’মা’সূত্র’, ‘জুবা’য়দা’ ইত্যা”দি।

COMMENTS

[gs-fb-comments]