ক্ষমতা গ্রহণে আইনি পদক্ষেপ নেবে বাইডেন শিবির

ক্ষমতা গ্রহণে আইনি পদক্ষেপ নেবে বাইডেন শিবির

চীনে এবার নতুন ব্যাকটেরিয়ার সংক্রমণ, আক্রান্ত ৩২৪৫
অবশেষে বাইডেনকে শুভেচ্ছা জানালেন এরদোয়ান
কাশ্মীর ইস্যুর পরই ‘হাফিজ সাঈদ’কে মুক্তি দিলো পাকিস্তান

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। নির্বাচনে ট্রাম্পের চেয়ে তিনি

বেশি ইলেকটোরাল ভোট পেয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেতে যাওয়া বাইডেনের জন্য এখন পর্যন্ত ক্ষমতা গ্রহণের প্রস্তুতি শুরু হয়নি।

নিয়ম অনুযায়ী, ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট শপথ নেওয়ার কথা। এর আগেই বিদায়ী ও আসন্ন প্রশাসনের মধ্যে সমন্বয়ের কাজটি সেরে নিতে হয়। তবে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও হার মেনে না নেওয়ায় সেই সমন্বয়ের প্রক্রিয়া এখনও শুরু হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার বাইডেন শিবিরের এক কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি নিয়ে এখন আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন তারা।

বিদায়ী ও আসন্ন প্রশাসনের মধ্যে সমন্বয়ের কাজটি করে থাকে জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ)। তারাই

পুরনো প্রশাসনের কাছ থেকে নুতন প্রশাসনকে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার কাজটি করে থাকে। এখন এই জিএসএ-র বিরুদ্ধেই আইনি ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে বাইডেন শিবির।

জিএসএ কখন সরকার বদলের এ প্রক্রিয়া শুরু করবে সে ব্যাপারে আইনে সুনির্দিষ্ট করে কিছু বলা নেই। তবে বাইডেন শিবির বলছে, তাদের বিজয় পরিষ্কার। ফলে এখানে বিলম্ব বা কালক্ষেপণ করার কোনও সুযোগ নেই।

জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন-এর বর্তমান প্রশাসক এমিলি মারফি। ২০১৭ সালে তাকে নিয়োগ দেন ট্রাম্প। এবারের

নির্বাচনে এখনও কারও বিজয় চূড়ান্ত বলে মনে করছেন না মারফি। তবে তার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, মারফি একজন পেশাদার মানুষ। ফলে একটি গ্রহণযোগ্য সিদ্ধান্তে উপনীত হতে তিনি সময় নিচ্ছেন।

COMMENTS

[gs-fb-comments]