যুক্তরাষ্ট্র স্বরূপে ফিরেছে: বাইডেন

যুক্তরাষ্ট্র স্বরূপে ফিরেছে: বাইডেন

এখন মোদি-শাহকে দুষছেন বিজেপি নেতারা
প্রেসিডেন্ট এরদোগানের স্ত্রী এমিনি এরদোগান বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নারী নির্বা’চিত
শত বছর আগে চুরি হওয়া মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে কানাডা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দফতরে বসার আগে গুরুত্বপূর্ণ ছয়টি পদে দায়িত্ব নিতে যাওয়া কর্মকর্তাদের নাম ঘোষণা করেছেন নির্বাচনে জয়ী ডেমোক্র্যাটিক পার্টির জো বাইডেন। ওই সময় তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র স্বরূপে ফিরেছে।

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির ডেলাওয়্যার অঙ্গরাজ্যে নিজ শহর উইলমিংটনে নামগুলো ঘোষণা করেন তিনি।সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন অ্যানটনি ব্লিনকেন।ব্লিনকেন জানান, যুক্তরাষ্ট্র শিগগিরই অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধার করবে।

জলবায়ু পরিবর্তন দূত পদে থাকবেন জন কেরি। প্যারিস জলবায়ু চুক্তিতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। কেরির ভাষ্য অনুযায়ী, জলবায়ু সংকট নিরসনে বিশ্বকে এক হয়ে কাজ করতে হবে।

অ্যাভরিল হেইন্স হতে যাচ্ছেন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক। তার সম্পর্কে বাইডেন বলেন, এ পদের জন্য আমি একজন পেশাদার ও সত্যের পথে নির্ভীক ব্যক্তিকে বাছাই করেছি।

সেক্রেটারি অফ হোমল্যান্ড সিকিউরিটি হতে যাচ্ছেন আলেহান্দ্রো মায়োরকাস। তিনি বলেন, নিরাপদে থাকতে সহযোগিতা ও সাদর অভ্যর্থনা জানানো দেশ হিসেবে আমাদের গৌরবোজ্জ্বল ইতিহাসকে উন্নত করা এ দফতরের মহান লক্ষ্য ছিল।

জেইক সালিভ্যান হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হতে যাচ্ছেন। বাইডেনের প্রশংসা করে সালিভ্যান বলেন, রাজনীতি বিষয়ে অনেক কিছু আমি তার কাছ থেকে শিখেছি। বিশেষভাবে মানব প্রকৃতি সম্পর্কে অনেক কিছু জেনেছি।

লিন্ডা টমাস-গ্রিনফিল্ড হতে যাচ্ছেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত। লুইজিয়ানা অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলীয় শেকড়ের সংস্কৃতিকে তিনি কর্মক্ষেত্রে নিয়ে আসেন।

ট্রেজারি সেক্রেটারি পদে সাবেক ফেডারেল রিজার্ভ প্রধান জেনেট ইয়েলেনের নাম শোনা যাচ্ছে। তবে তার নাম ওই দিন ঘোষণা করা হয়নি।

সব ঠিকঠাক থাকলে অ্যাভরিল হেইন্স হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার প্রথম নারী পরিচালক। আলেহান্দ্রো মায়োরকাস হতে যাচ্ছেন লাতিন আমেরিকার বংশোদ্ভূত প্রথম হোমল্যান্ড সিকিউরিটির প্রধান।

ছয় কর্মকর্তার নাম ঘোষণার সময় বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র স্বরূপে ফিরেছে, বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত; এখান থেকে পিছপা হবে না।

এ সময় করোনাভাইরাস মহামারি মোকাবিলা, জলবায়ু পরিবর্তনে ব্যবস্থা নেয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন দেশের সঙ্গে জোট পুনর্নির্মাণে জোর দেন ডেমোক্র্যাটিক পার্টির এ নেতা।

তিনি বলেন, প্রশান্ত-আটলান্টিক মহাসাগরীয় অঞ্চলসহ বিশ্বজুড়ে বৈশ্বিক নেতা হিসেবে যুক্তরাষ্ট্র তার ঐতিহাসিক ভূমিকায় ফিরছে; সেই সময়ের দিকে তাকিয়ে আছেন বিশ্বনেতারা।

COMMENTS

[gs-fb-comments]