আরব আমিরাতে ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে

আরব আমিরাতে ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে

করোনায় দেশে আটকা পড়েছে জার্মানি পড়ুয়া হাজারো শিক্ষার্থী
মালয়েশিয়া এ বছরের শেষ সময়ে পেতে পারে করো;নার টিকা: প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন
কবর খোড়তে গিয়ে বেরিয়ে এল জ্যান্ত পুঁতে রাখা নবজাতক!

চীনা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দেয়ার একদিন পরই সেগুলোর প্রয়োগ কার্যক্রম শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। আজ সোমবার রাজধানী আবুধাবিতে এ কার্যক্রম শুরু হয় বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

আরব নিউজের খবরে বলা হয়, মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার এবং তার জার্মান অংশীদার বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন সবার আগে প্রয়োগ শুরু করেছে যুক্তরাজ্য। এরপর যে কয়েকটি দেশ এখন পর্যন্ত ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে তার মধ্যে প্রথম দিকেই আছে সংযুক্ত আরব আমিরাত।

উপসাগরীয় দেশ বাহরাইনও সরকারিভাবে স্বাস্থ্যকর্মীদের মাঝে জরুরি ব্যবহারের জন্য সিনোফার্মের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। উভয় দেশই চীনা প্রতিষ্ঠানটির ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালিয়েছিল।

ভ্যাকসিন নিতে হলে আবুধাবির বাসিন্দাদের স্বাস্থ্য পরিষেবা (সেহা) হটলাইনের মাধ্যমে আগে থেকেই অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। সাধারণ নাগরিকরাও এখন থেকেই অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন।

আমিরাতি স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, সোমবার আবুধাবিতে কমপক্ষে ৪৫টি

হাসপাতাল ও ক্লিনিকে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।সিনোফার্মের ভ্যাকসিনের ক্ষেত্রে একজন ব্যক্তিকে ২১ দিনের ব্যবধানে দুটি করে ডোজ নিতে হবে।

COMMENTS

[gs-fb-comments]