রুপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য ইসিসিএস ট্যাংক পাঠালো রাশিয়া

রুপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য ইসিসিএস ট্যাংক পাঠালো রাশিয়া

ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে বলল রাশিয়া
ট্রাম্পের সমর্থনে প্যারেডে একাধিক নৌকাডুবি
করোনার নতুন প্রজাতির খোঁজ ১০ গুণ ছোঁয়াচে

রাশিয়া থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রিয়াক্টর কোরের এক সেট ইমার্জেন্সি কুলিং (ইসিসিএস) ট্যাঙ্ক পাঠিয়েছে জেএসসি জিও পোডলস্ক। রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্য বাংলাদেশের উদ্দ্যেশ্যে

এটি ইতোমধ্যেই পাঠানো হয়েছে বলে রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। রাশিয়ান প্রতিষ্ঠান রোসাটমের যন্ত্র প্রোকৌশল শাখার একটি প্রতিষ্ঠান জেএসসি জিও পোডলস্ক।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রিয়াক্টর প্লান্টের প্রত্যেকটি রিয়াক্টর কুল্যান্ট লুপের জন্য একটি করে ইমার্জেন্সি কুলিং (ইসিসিএস) ট্যাঙ্ক থাকে। এই ইসিসিএসগুলোকে এমনভাবে তৈরি করা হয়েছে যে, এটি রিয়াক্টর কোরের কুল্যান্ট লসের

সময় স্বয়ংক্রিয়ভাবে বোরিক এসিড সাপ্লাই করবে এবং জরুরি প্রাইমারী সার্কিট ডিপ্রেসারাইজেশনের সময়ও ব্যবহার করা যাবে। এই সেটের ওজন ১৫৬ টন এবং কার্যকাল ৬০ বছর।

ট্যাংকগুলোকে প্রথমে রেলপথে সেইন্ট পিটার্সবার্গ সমুদ্র বন্দরে নিয়ে আসা হয়। সেখান থেকে এগুলোকে জাহাজে করে সমুদ্রপথে বাংলাদেশে পাঠানো হয়েছে।

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন হচ্ছে রাশিয়ান ডিজাইন অনুযায়ী। এই কেন্দ্রের ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে।

COMMENTS

[gs-fb-comments]