ইসরায়েলকে স্বীকৃতি দিতে ‘আরব আমিরাত সহ বন্ধু দেশের চা’প নিয়ে যা বলল পাকিস্তান প্রবাস

ইসরায়েলকে স্বীকৃতি দিতে ‘আরব আমিরাত সহ বন্ধু দেশের চা’প নিয়ে যা বলল পাকিস্তান প্রবাস

বাইডেনের শপথের আগে যুক্তরাষ্ট্রে ক’রো’নায় ৭০ হাজার মৃ’ত্যুর শঙ্কা
ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে ”শান্তি আলোচনা” আয়োজন করতে চায় আরব আমিরাত
লাখ টাকা বেতনে বাংলাদেশি ইমাম নেবে দক্ষিণ কোরিয়া, কোরআনে হাফেজ অগ্রাধিকার

পাকিস্তান উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতকে সাফ জানিয়ে দিয়েছে, ফিলিস্তিন সং;কটের স;মাধান না হলে তারা ইসরায়েলকে স্বী;কৃতি দিতে পারে না। এ বিষয়ে মধ্যপ্রাচ্য থেকে কোনও ধরনের চা;প নেই বলেও দাবি করেছে দেশটি।

সম্প্রতি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি মুলতানে সংবাদমাধ্যমকে বলেন, আমি সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর কাছে ইসরায়েল বিষয়ে পাকিস্তানের অবস্থান উ;পস্থাপন করেছি।

তাকে জানিয়েছি, ফিলিস্তিন ইস্যুর দৃ;;ঢ় ও স্থায়ী কোনো স;মাধান না হওয়া পর্যন্ত আমরা ইসরায়েলের স;ঙ্গে সম্পর্ক স্থাপন করব না ও করতে পারি না।

কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। এর পরপরই খবর রটায়, ইসলামাবাদ গো;প;নে ইসরায়েলের কাছে বার্তা পাঠিয়েছে।মূলত ইসরায়েলি কয়েকটি গণমাধ্যম এই দাবি করেছিল। তবে সেটি অ;স্বীকার করেছে ইসলামাবাদ।

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে কোনো চা;প রয়েছে কি না জানতে চাইলে কোরেশি জানান, তিনি আমিরাতের পররাষ্টমন্ত্রীর কাছে ব্যাখ্যা করেছেন, ফিলিস্তিন ও কাশ্মীরের প্রতি পাকিস্তানিদের আ;বেগ ও অনুভূতির গ;ভীরতা কতটা।

আমিরাতি মন্ত্রী বিষয়টি বুঝতে পেরেছেন বলেও দাবি করেছেন পাকিস্তানি মন্ত্রী।ইসরায়েলকে স্বীকৃতি দিতে ইসলামাবাদের ওপর চা;প প্রসঙ্গে কোরেশি বলেন, প্রথমত, আমাদের ওপর কোনও চা;প নেই, কখনো ছিলও না।

দ্বিতীয়ত, পাকিস্তানের স্বা;র্থ বিবেচনা করেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে, কোনো চাপের কারণে নয়। আমাদের একটা নী;তি রয়েছে আর আমরা এখনও তাতে অবিচল।

তিনি জানান, পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানও পরিষ্কার বলেছেন, এই বিষয়ে তাদের ওপর কোনো চা;প নেই।

COMMENTS

[gs-fb-comments]