ফের রেকর্ড ভাঙল ভারত, একদিনে শনাক্ত দেড় লাখ

ফের রেকর্ড ভাঙল ভারত, একদিনে শনাক্ত দেড় লাখ

৩ বছর পর সৌদির মানবাধিকার কর্মী লুজাইনের মু’ক্তি
ওমানে নতুন ভিসাধারীদের প্রবেশে নিষে’ধাজ্ঞা জারি
ট্রাম্পের দরকার ৫৭, বাইডেনের ৩২

ভারতে গত কয়েকদিন ধরেই একের পর এক করোনা সং’ক্র’মণের রেকর্ড হচ্ছে। এবার দেশটিতে একদিনেই দেড় লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এই পরিস্থিতি যথেষ্ঠ উদ্বেগ এবং আ’শ’ঙ্কা’র। রোববার দেশটির স্বা’স্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৮৭৯। অপরদিকে একদিনেই মারা গেছে ৮৩৯ জন।

এখন পর্যন্ত করোনা ‘সং’ক্র’ম’ণ ও মৃ’ত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান তৃতীয়। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৮০৫।

দেশটিতে এখন পর্যন্ত করোনা সং”ক্র’মণে মৃ’ত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৩০৫ জনের। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ২০ লাখ ৮১ হাজার ৪৪৩ জন। দেশটিতে বর্তমানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৭। এছাড়া আ’শঙ্কা’জন’ক অবস্থায় রয়েছে ৮ হাজার ৯৪৪ জন।

ভারতে করোনা সং’ক্র’ম’ণে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্নাটক, উত্তরপ্রদেশ এবং কেরালা। দেশটির মোট সং’ক্র’ম’ণের ৭২ দশমিক ২৩ ভাগই এই পাঁচ রাজ্যের।

গত কয়েকদিন ধরেই দেশটিতে একের পর এক ”সং’ক্র’ম’ণের রেকর্ড হয়েছে। টানা পাঁচদিন ধরেই সং’ক্র’ম’ণ এক লাখের বেশি লক্ষ্য করা যাচ্ছে। একদিন আগেই সং’ক্র’মণ ছিল ১ লাখ ৪৫ হাজার ৩৮৪। একদিনের ব্যবধানেই সং”ক্র’মণ বেড়েছে ৫ শতাংশ।

সং’ক্র’মণ বাড়তে থাকায় অনেক রাজ্যেই রাত্রীকালীন কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। পুরো দেশের মধ্যে ৫১ দশমিক ২৩ শতাংশ সং’ক্র’ম’ণই মহারাষ্ট্রে। ওই রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে ইঙ্গিত দিয়েছেন যে, সেখানে হয়তো লকডাউন জারি করা হতে পারে।

এদিকে, শনিবার নতুন বিধি-নিষেধ জারি করেছে দিল্লি সরকার। সেখানে জনসমাগমে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এছাড়া রেস্টুরেন্ট, থিয়েটার, গণপরিবহ, বিয়ে এবং শেষকৃত্যের মতো অনুষ্ঠানে লোকজনের অংশগ্রহণে সীমাবদ্ধতা আনা হয়েছে।

COMMENTS

[gs-fb-comments]