মদিনা নগরীর ইতিহাস-ঐতিহ্য নিয়ে রিসার্চ সেন্টারের বিশেষ উদ্যোগ

মদিনা নগরীর ইতিহাস-ঐতিহ্য নিয়ে রিসার্চ সেন্টারের বিশেষ উদ্যোগ

কাবা শরিফে এবার মুসল্লিরা যেভাবে ইফতার করেন
নিউজিল্যান্ডে প্রবল বর্ষণে আকস্মিক বন্যায় ভূমিধস
হোয়াইট হাউজের সামনে আনন্দ উল্লাসে বাইডেন সমর্থকরা

সৌদি আরবের মদিনা নগরীর ইতিহাস ও ঐতিহ্য প্রসারে গবেষণা সেন্টারের বিশেষ উদ্যোগের উদ্বোধন হয়েছে। আল মদিনাহ আল মুনাওয়ারাহ রিসার্চ অ্যান্ড স্টাডিজ সেন্টার নামের গবেষণা সেন্টারটি উদ্বোধন করেন মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান।

ইসলামের উদারতা, আধুনিকতা ও ভিন্ন মাত্রায় মহানবী (সা.)-এর জীবনী তুলে ধরে ইসলাম ধর্মের প্রসারে নতুন উদ্যোগ নেওয়া হয়। গবেষণা সেন্টারের উদ্যোগে বিশেষ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে বিজয়ী প্রতিযোগীদের তিন লাখ ২৫ হাজার রিয়ালের বেশি মূল্যের পুরস্কার দেওয়া হবে।

মদিনা নগরীর ইতিহাস-ঐতিহ্য, ভৌগলিক অবস্থান, মদিনা ও সৌদি আরবের আর্থ-সামাজিক অবস্থান নিয়ে অনলাইন প্লাটফর্মে একটি প্রকাশনাও চালু করা হয়। তাছাড়া মদিনা পিকচার বুক নামে আরবি ও ইংরেজিতে তৈরি

একটি ডিজিটাল বইয়ের মোড়ক উম্মোচন করা হয়। এতে মদিনা নগরীর প্রাচীন দুর্লভ ছবি প্রকাশ করা হয়। মসজিদে নববি, মসজিদে কুবা ও স্মৃতিবিজরিত ঐতিহাসিক স্থাপনার দুর্লভ ছবিও তাতে আছে। তাছাড়া দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল ভাষায় প্রকাশনাও চালু করা হয়।

মহানবী (সা.)-এর জীবনী নিয়ে গবেষণা, জীবনীবিষয়ক সেরা শর্ট ফিল্ম, মদিনার স্থাপনা নিয়ে সেরা ছবি বা স্কেস ও মহানবীর জীবনী নিয়ে সৃজনশীল ভাবনাসহ মোট চারটি বিষয়ে গবেষণা সেন্টারটি প্রতিযোগিতার আয়োজন করবে।

১৯৯৭ সালে মদিনা মুনাওয়ারা রিসার্চ অ্যান্ড স্টাডিজ সেন্টার প্রতিষ্ঠিত হয়। তখন থেকেই মদিনা নগরীর স্মৃতিবিজরিত ঐতিহাসিক স্থাপনা নিয়ে কাজ করছে গবেষণা সেন্টারটি।
সূত্র : আরব নিউজ

COMMENTS

[gs-fb-comments]