অস্ট্রেলিয়ায় দাবানল: ভিক্টোরিয়া ছাড়ার নির্দেশ বাসিন্দাদের

অস্ট্রেলিয়ায় দাবানল: ভিক্টোরিয়া ছাড়ার নির্দেশ বাসিন্দাদের

আক্রান্ত এক কোটি ৬৬ লাখ, মৃত্যু ছয় লাখ ৫৬ হাজার
করোনাআতঙ্কে আইফেল টাওয়ার অনির্দিষ্টকালের জন্য বন্ধ
প্রেসিডেন্ট এরদোগানের স্ত্রী এমিনি এরদোগান বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নারী নির্বা’চিত

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবনলের কারণে ভিক্টোরিয়া রাজ্য থেকে হাজার হাজার বাসিন্দা ও ছুটি কাটাতে আসা মানুষজনকে রাজ্য ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

সেখানে তাপমাত্রা এখন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। সেই সঙ্গে ঝড়ো বাতাস আর বজ্রপাত হচ্ছে। বাতাসের দিক পরিবর্তন হলে পরিস্থিতি সবচেয়ে বিপজ্জনক হয়ে উঠতে পারে।

জরুরি সেবার প্রধান অ্যান্ড্রু ক্রিস বলেছেন, যারা ইস্ট গিপসল্যান্ড এলাকায় রয়েছেন, তাদের কোনরকম দেরি না করে ওই এলাকা ছাড়তে হবে। অস্ট্রেলিয়ার বনাঞ্চলে এখন একশোর বেশি বুনো আগুন জ্বলছে।

সবচেয়ে বড় বুনো আগুনটি জ্বলছে নিউ সাউথ ওয়েলসের সিডনি শহরের কাছাকাছি। সেখানে প্রায় আড়াই লাখ মানুষ একটি পিটিশন স্বাক্ষর করেছেন যেন নতুন বছরের আগের রাতে আতশবাজি অনুষ্ঠান বাতিল করা হয় এবং সেই খরচ আগুনের বিরুদ্ধে লড়াইয়ে ব্যয় করা হয়।

ভিক্টোরিয়ায় কী ঝুঁকি রয়েছে?

ইস্ট গিপসল্যান্ডে ব্রুথেন, বুচান আর বোনাং শহরের কাছে তিনটি বুনো আগুন জ্বলছে, যা আরো বেড়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। কর্মকর্তারা বলছেন, আগুনগুলো উপকূলের দিকে চলে যেতে পারে এবং উপকূল এলাকা থেকে অঞ্চলটিকে বিচ্ছিন্ন করে ফেলতে পারে।

ভিক্টোরিয়া রাজ্যের জরুরি ব্যবস্থাপনা কমিশনার ক্রিস বলেন, মেলবোর্নের পূর্ব দিকে, ইস্ট বায়র্নসডেল এলাকার আশেপাশের প্রায় ২৮০ কিলোমিটার এলাকায় থাকা প্রত্যেকের সরে যাওয়া উচিত।

তিনি বলেন, ‘আমরা এখন যা বলছি, তা হলো, পরিস্থিতি বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে, আগুনটি আগামীকাল পুরো রাজ্য জুড়ে ছড়িয়ে পড়তে পারে, বিশেষ করে ইস্ট গিপসল্যান্ড এলাকায়। আপনি যদি রাজ্যের কোন অংশে ছুটি উপভোগ করতে থাকেন, এখনি এখান থেকে সরে যাওয়া উচিত।’

জরুরি বিভাগের কর্মকর্তারা বলছেন, তারা আর ইস্ট গিপসল্যান্ড এলাকায় সব অতিথিকে সহায়তা দেয়া অব্যাহত রাখতে পারবেন না।

কর্মকর্তারা বলছেন, ভিক্টোরিয়ার বেশিরভাগ এলাকা জুড়ে চরম আগুন সতর্কতা জারি রয়েছে। শুষ্ক, খরা উপদ্রুত এলাকায় বজ্রপাত হলেই দ্রুত আগুন ধরে যাওয়ার সম্ভাবনা থাকে, যা সেখানকার মানুষ ও ঘরবাড়ির জন্য হুমকি হয়ে উঠতে পারে।

COMMENTS

[gs-fb-comments]