লেবাননে লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল গঠন

লেবাননে লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল গঠন

করোনায় একদিনে পৌনে ৪ হাজার প্রাণহানি, আক্রান্ত আড়াই লাখ
যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু
পাকিস্থানে নি’ষিদ্ধ করা হলো যৌতুক

বাংলাদেশে বিনিয়োগকারী লেবানিজদের সংগঠন ‘লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ বৃহস্পতিবার গঠন করা হয়েছে। লেবাননের বিবি এনার্জি গ্রুপের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার রিয়াদ বাসাতনেকে সভাপতি ও ব্যবসায়ী ড. হাসান আল-আলীকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্যবিশিষ্ট এ কমিটি ঘোষণা করা হয়।

লেবাননে বেসরকারি টেলিভিশনের অভিনেত্রী প্যাট্রিশিয়া সামাহার সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন- লেবানন সংসদের সাংসদ এবং লেবানন-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের প্রধান ইয়াসিন জাবের।

বিশেষ অতিথি ছিলেন, লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার।

এছাড়া লেবানিজ ব্যবসায়ী, বিনিয়োগকারী, রাজনৈতিক নেতৃবৃন্দ, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

লেবানন একটি ছোট দেশ হলেও এই দেশের মানুষের ক্রয় ক্ষমতা খুব বেশি, এদেশের বাজারে বিভিন্ন বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে এবং লেবাননের বিশাল সমৃদ্ধ সমাজও রয়েছে।

এর আগে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশের সাথে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করার আগ্রহ প্রকাশ করে লেবানন।

লেবাননে সম্ভাব্য বাংলাদেশের যেসব পণ্য রপ্তানি হয় তার বেশিরভাগ তৈরি পোশাক, টেক্সটাইল, পাট, ব্যাটারি, কৃষি পণ্য এবং হিমায়িত মাছ। তবে বাংলাদেশের ওষুধ, সিরামিক, চামড়া ও চামড়াজাত পণ্য, বৈদ্যুতিক কেবল, হালকা প্রকৌশল এবং কাগজ ও প্লাস্টিকের পণ্য এ দেশের বাজার সম্প্রসারণ করতে পারে।

COMMENTS

[gs-fb-comments]