বিশ্বের মোট ৩টি সাদা জিরাফের দুটিকেই হত্যা

বিশ্বের মোট ৩টি সাদা জিরাফের দুটিকেই হত্যা

এখন থেকে ঢাকা রুটে সপ্তাহে ৫ দিন চলবে তার্কিশ এয়ারলাইন্স!
তুরস্কে বাস খাদে, মারা গেছেন বাংলাদেশিসহ ১৯ জন
মুসলমানরা কারও দয়ায় ভারতে বসবাস করেন না

বিশ্বে অত্যন্ত বিরল ও প্রায় বিলুপ্ত প্রজাতির প্রাণী সাদা জিরাফ। এতদিন এই প্রজাতির মাত্র তিনটি প্রাণীর অস্তিত্ব পেয়েছেন প্রাণী সংরক্ষণকারীরা। তবে সম্প্রতি একটি মাদি সাদা জিরাফ ও তার বাচ্চার মৃতদেহ মিলেছে। মনে করা হচ্ছে চোরাশিকারীরা এই দুটি জিরাফকে হত্যা করেছে। খবর বিবিসি ও সিএনএনের।

সম্প্রতি বনরক্ষীরা কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলের গারিসা কাউন্টিতে এমন একটি মাদি জিরাফ ও তার বাচ্চার মৃতদেহ পেয়েছে।

পরিবেশ সংরক্ষণবাদীরা জানিয়েছেন, এই প্রজাতির আর মাত্র একটি প্রাণী জীবিত রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি বিশেষ অবস্থা, এক ধরনের জিনগত দোষ। যার নাম লিউসিয়াম। এই অবস্থায় শরীরে রঞ্জক তৈরি হয় না। স্বাভাবিকভাবেই কোনো রঙই তৈরি হয় না।

২০১৭ সালে প্রথমবারের মতো সাদা জিরাফের ছবি প্রকাশ্যে আসার পর তা ভাইরাল হয়। এর আগে এই ধরনের জিরাফের উপস্থিতি নিয়ে সন্দিহান ছিলেন বিজ্ঞানীরা।

ইসহাকবিনি হিরোলা কমিউনিটির ব্যবস্থাপক, মোহাম্মদ আহমেদনূর বলেছেন, হত্যার শিকার হওয়া দুটি জিরাফকে তিন মাসেরও বেশি আগে সর্বশেষ দেখা গিয়েছিল।

এক বিবৃতিতে তিনি বলেন, এটি পুরো কেনিয়ার এবং ইজারা সম্প্রদায়ের জন্য অত্যন্ত দুঃখের দিন। আমরা বিশ্বের একমাত্র সম্প্রদায় যারা সাদা জিরাফের রক্ষক। এটি হত্যার পর সাদা জিরাফ রক্ষায় আরও দৃঢ় হব।

তবে কারা এই সাদা জিরাফকে হত্যা করেছে সেই চোরাশিকারীদের সন্ধান মেলেনি। তাদের চিহ্নও অস্পষ্ট। পূর্ব আফ্রিকার রাজ্যের মূল সংরক্ষণ সংস্থা কেনিয়া ওয়াইল্ডলাইফ সোসাইটি বলেছে যে, তারা হত্যাকাণ্ডের তদন্ত করছে।

COMMENTS

[gs-fb-comments]