২১ জুনের সূর্যগ্রহণের পর কমবে করোনা: দাবি ভারতীয় বিজ্ঞানীর

২১ জুনের সূর্যগ্রহণের পর কমবে করোনা: দাবি ভারতীয় বিজ্ঞানীর

মিয়ানমারের কাছে ৫০ হাজার রোহিঙ্গার নতুন তালিকা হস্তান্তর : পররাষ্ট্রমন্ত্রী
পাকিস্তানের কমান্ডোরা ভারতে হামলা চালাতে পারে পানিপথে
একদিনে করোনায় আক্রান্ত ও সুস্থ লাখ পার, মৃত্যু ৫ হাজার

সূর্যগ্রহণের সঙ্গে আশ্চর্য যোগ রয়েছে করোনাভাইরাসের। আগামী ২১ জুন হতে যাওয়া সূর্যগ্রহণের সময় থেকেই করোনার প্রকোপ কমতে শুরু করবে বলে দাবি করেছেন ভারতের এক বিজ্ঞানী। তিনি মনে করেন, এই গ্রহণের দাপটেই পাল্টে যেতে পারে করোনা সংক্রমণের সমীকরণ।

ভারতের চেন্নাইয়ের বিজ্ঞানী দাবি করেছেন, গত ২৬ ডিসেম্বর যে সূর্যগ্রহণ সংগঠিত হয়েছিল, সেটির কারণেই করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। খবর নিউজ এইট্টিনের।

নিউক্লিয়ার ও আর্থ সায়েন্টিস্ট সংবাদসংস্থার কাছে ডক্টর কেএল সুন্দর কৃষ্ণ নামের ওই বিজ্ঞানী দাবি করেছেন, করোনাভাইরাস সূর্যগ্রহণের পর একাধিক মিউটেট উপাদানের মধ্যে বিক্রিয়ার ফলে জন্ম নিয়েছে। সূর্যগ্রহণের পর সৌরমণ্ডলে নতুন করে একটি ‘‌প্ল্যানেটারি কনফিগারেশন’‌ তৈরি হয়েছে। তাই করোনা সংক্রমণ এমন আকার ধারণ করেছে।

কোথা থেকে করোনা ভাইরাস এসেছে, তাই নিয়েও নিজের তত্ত্ব প্রকাশ করেছেন তিনি। তিনি বলছেন, উচ্চ বায়ুমণ্ডলে যেখানে গ্রহের নিজস্ব শক্তির দেওয়া নেওয়া চলে, সেখান থেকে এসেছে ভাইরাস। নিউট্রনের কার্যপ্রণালীর কারণেই জৈব- পরমাণুর এক বিক্রিয়া হয়েছে। আর সেই বিক্রিয়াই জন্ম দিয়েছে করোনাভাইরাসের।

তবে তিনি মনে করেন, সামনে ২১ জুনে যে সূর্যগ্রহণ হবে, সেই সময় থেকে ভাইরাসের প্রকোপ একটু একটু করে কমতে পারে। তার মতে, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। সূর্যের আলো ও গ্রহণের ফলে বিচ্ছুরিত হওয়া নানা রশ্মি করোনা সংক্রমণ কমাতে সাহায্য করতে পারে। যদিও বৃহত্তর কোনও গবেষণায় এই দাবির সপক্ষে কোনো প্রমাণ মেলেনি।

COMMENTS

[gs-fb-comments]