৭২ ঘন্টা শেষ হতেই চীনা কনস্যুলেটের দখল নিল মার্কিন গোয়েন্দা

৭২ ঘন্টা শেষ হতেই চীনা কনস্যুলেটের দখল নিল মার্কিন গোয়েন্দা

আমেরিকার নির্বাচনঃ মুসলিম প্রার্থীদের জয়জয়কার
যুদ্ধবিরতি লঙ্ঘন করে ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক সংঘর্ষ শুরু
বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬১ লাখ ছাড়িয়েছে

যুক্তরাষ্ট্রের হিউস্টনে চীনা কনস্যুলেট ভবন প্রাঙ্গণে প্রবেশ করেছে মার্কিন ফেডারেল এজেন্ট ও স্থানীয় আইনশৃঙ্খলা-বাহিনীর সদস্যরা।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে তারা সেখানে প্রবেশ করে। মঙ্গলবার কনস্যুলেট ভবনের কার্যক্রম বন্ধের জন্য ৭২ ঘণ্টার সময় দিয়েছিল ট্রাম্প প্রশাসন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন বেশ কয়েকটি ইস্যুতে চীনের সঙ্গে সংঘাতে জড়িয়েছে। এসব ইস্যুর মধ্যে রয়েছে বাণিজ্য, করোনাভাইরাস মহামারী, উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন ও হংকংয়ের বিতর্কিত নতুন নিরাপত্তা আইন।

যুক্তরাষ্ট্রে অবস্থিত আরও চীনা কনস্যুলেট বন্ধ করে দেয়ার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প।

খবরে বলা হয়েছে, বেশ কয়েকটি কালো এসইউভি, ট্রাক, দুটি সাদা ভ্যান ও একটি লকস্মিথ ভ্যান চীনা কনস্যুলেট ভবনে প্রবেশ করে। এসময় সেখানে উৎসাহী দর্শক ও ক্যামেরা নিয়ে সাংবাদিকদের উপস্থিতি ছিল।

শুক্রবার মার্কিন কর্মকর্তারা সাংবাদিকদের জানান, টেক্সাসের একটি গবেষণা প্রতিষ্ঠানে জালিয়াতি তদন্তে কনস্যুলেটের যোগসূত্র পাওয়া গেছে। চীনা কনস্যুলেটের কর্মকর্তারা গবেষকদের সঙ্গে সরাসারি যোগাযোগ করছিলেন এবং তথ্য সংগ্রহের জন্য গাইড করছিলেন।

বেশ কয়েকটি ইস্যুতে গত কয়েক মাস ধরেই যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

‘আমেরিকান ইন্টেলেকচুয়াল প্রপার্টিকে সুরক্ষিত রাখার স্বার্থে’ শুক্রবারের (২৪ জুলাই) মধ্যে হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয় যুক্তরাষ্ট্র।

এ পদক্ষেপকে ‘রাজনৈতিক উসকানি’ উল্লেখ করে চীন প্রতিশোধের হুমকি দিয়েছিল। এরপরই চেংডুতে মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয় বেইজিং।

COMMENTS

[gs-fb-comments]