যুক্তরাষ্ট্রে হাজারেরও বেশি চীনা নাগরিকের ভিসা বাতিল

যুক্তরাষ্ট্রে হাজারেরও বেশি চীনা নাগরিকের ভিসা বাতিল

কবর খোড়তে গিয়ে বেরিয়ে এল জ্যান্ত পুঁতে রাখা নবজাতক!
করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বোচ্চ সতর্কতা জারি
রাশিয়ার ভ্যাকসিন দিলে প্রথমে জ্ব’র আ’সবে তারপর গি’লে খা’বে ক’রো’না

নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে এক হাজারেরও বেশি চীনা নাগরিকের ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। যার মধ্যে বেশিরভাগই শিক্ষার্থী ও গবেষক।

চীনা সেনাবাহিনীর সঙ্গে যোগসাজশ থাকার কারণেই বাতিল হয়েছে তাদের ভিসা। বুধবার বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান চাঁদ উল্প। খবর আল জাজিরার।

চাঁদ উল্প বলেন, ‘যেসব চীনা শিক্ষার্থী ও গবেষকের দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক আছে তাদের ভিসা দেওয়া বন্ধ রেখেছে ওয়াশিংটন। কারণ তাদের মাধ্যমে আমাদের দেশ থেকে গুরুত্বপূর্ণ গবেষণা তথ্য চুরি হতে পারে।’

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান বলেন, ‘চীনারা আমেরিকায় এসে অবৈধ ব্যবসায় জড়িয়ে পড়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থাকে প্রভাবিত করতে চেষ্টা করছে। এমনকি তারা আমাদের করোনা ভ্যাকসিন আবিষ্কারের গবেষণাও চুরি করতে চেষ্টা করছে।’

বর্তমানে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চীনা শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ। তবে এর ফলে ভিসা নিয়ে আমেরিকার কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে যে চীনা শিক্ষার্থীরা এখন পড়াশোনা বা গবেষণা করছেন, তাদের কোনও অসুবিধা হবে না বলেও আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের সরকার।

COMMENTS

[gs-fb-comments]