মহা’মারি সা’মলে এগিয়ে যাচ্ছে তুরস্কের অর্থনীতি

মহা’মারি সা’মলে এগিয়ে যাচ্ছে তুরস্কের অর্থনীতি

চীনের সাহায্যে কা,শ্মিরে ক্ষে,পণা,স্ত্র ঘাঁটি বানাচ্ছে পাকিস্তান
ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত
টিকার দিকে তাকিয়ে বিশ্ব

করোনার ধাক্কা সামলে অর্থনীতির গতি ফিরে এসেছে তুরস্কের। বিশ্বব্যাপী মহামারির কারণে যখন বেকারত্ব আর অর্থনৈতিক অচলাবস্থা ঠিক তখন নিজেদের অর্থনীতি নিয়ে স্বস্তির খবর দিলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

শনিবার (১৯ সেপ্টেম্বর) নিয়মিত এক ভাষণে তিনি অর্থনীতি এগিয়ে যাওয়ার এ খবর দেন। জানায় আনাদোলু নিউজ এজেন্সি।

এরদোয়ান বলেন, ‘আমাদের উৎপাদন প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সব সেক্টর সঠিক সময়ে সঠিক কাজটি করতে পারায় এটি সম্ভব হচ্ছে। অর্থবছরের তৃতীয় প্রান্তিকেও উৎপাদনশীলতার ধারাবাহিকভাবে এগিয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘মহামারি যখন গোটা বিশ্বে চূড়ান্তভাবে হানা দিয়েছিল। সব কিছু অচল করে দিয়েছিল, তখন থেকেই আমাদের উৎপাদনশীলতা স্বাভাবিকভাবেই এগিয়ে চলেছে।’

আগামী মাসেই দেশটিতে কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে জানান প্রেসিডেন্ট। এবং তিনি আশা করেন তৃতীয় প্রান্তি উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখেই শেষ হবে। এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

তুরস্কের সরকার এ বছর বেকারত্বের হার ১১ দশমিক ৮ শতাংশ বলে ঘোষণা করেছে। একই সঙ্গে এ হার আগামী ২০২২ সাল নাগাদ ১০ শতাংশের নিচে নামিয়ে আনার জন্য কার্যক্রম চলছে বলে জানানো হয়।

এরই মধ্যে বেশ কয়েকটি অর্থনৈতিক উন্নয়ন সূচক প্রজেক্ট হাতে নিয়েছে তুর্কি সরকার। সমুদ্র সীমায় নতুন করে ইতিহাসের সবচেয়ে বড় তেল খেত্র আবিস্কার হওয়ায় এত দিন জ্বালানি আমদানি নির্ভর দেশটিতে কর্মসংস্থান সৃষ্টির ব্যপক সম্ভাবনা দেখা দিয়েছে দেশটিতে।

COMMENTS

[gs-fb-comments]