ডোনাল্ড ট্রাম্পের ঘোষণায় খুশিতে আত্মহারা তালেবান

ডোনাল্ড ট্রাম্পের ঘোষণায় খুশিতে আত্মহারা তালেবান

দুই নারীকে বাঁচাতে সাগরে ঝাঁপ পর্তুগালের প্রেসিডেন্টর!
অবতরণের সময় তিন টুকরো হলো বিমান
ইতালিতে এবার বৈধতা পাচ্ছেন প্রায় ১৬ হাজার অবৈধ বাংলাদেশি!

আসন্ন বড়দিনের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘ইতিবাচক পদক্ষেপ’ অভিহিত করে স্বাগত জানিয়েছে তালেবান।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে দোহা চু’ক্তি সই হয়। চু’ক্তির শ’র্ত অনুযায়ী বিশ বছর পর আফগানিস্তান ছেড়ে চলে যাবে মার্কিন সেনারা।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চলাকালীন ট্রাম্প টুইট করে জানিয়েছেন, ”বড়দিনের আগেই আফগানিস্তান থেকে আমাদের সাহ’সী ছেলে-মেয়েরা ঘরে ফিরবে।’

‘ তালেবানের মুখপাত্র মোহাম্মদ নঈম বিবৃতি দিয়ে বলেছেন, ”ট্রাম্প যে মার্কিন-তালেবান চু’ক্তি কার্যকরের জন্য উদ্যোগী হয়েছেন, এটা নিঃ’সন্দে’হে ইতিবাচক প’দক্ষে’প। আমরা তার এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।”

ট্রাম্পের সিদ্ধান্ত এমন একটা সময়ে এসেছে, যখন তালেবান ও আফগান সরকারের মধ্যে আলোচনা চলছে। দোহায় এই আলোচনায় দুই পক্ষই অ’ন’ড় মনোভাব দেখাচ্ছে।

ফলে আলোচনা খুব ধী’র গতিতে এগোচ্ছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন গর্বের প্রতীক টুইন টাওয়ারে আল-কায়দার হা’মলার পর আফগানিস্তানে সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

এর পর প্রায় ২০ বছর কে’টে গেছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই সবচেয়ে দীর্ঘস্থায়ী ল’ড়া’ই। ট্রাম্পের প্র’তিশ্রু’তি ছিল, এই দীর্ঘস্থায়ী ল’ড়া’ই থেকে তিনি যুক্তরাষ্ট্রকে বের করে আনবেন।

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্র’তিদ্ব’ন্দ্বী বাইডেনের সঙ্গে ল’ড়া’ইয়ের মধ্যেই তিনি সেই উদ্যোগ নিলেন। সূত্র : ডয়েচে ভেলে

COMMENTS

[gs-fb-comments]