মসজিদে চাঁ,দা, বাকি থাকায় ক,ব,র,স্থা,নে, ম,র,দে,হ,দা’ফ’ন’ করতে বা’ধা দিলেন সভাপতি

মসজিদে চাঁ,দা, বাকি থাকায় ক,ব,র,স্থা,নে, ম,র,দে,হ,দা’ফ’ন’ করতে বা’ধা দিলেন সভাপতি

নেলপলিশ ব্যবহার করে অজু হবে কি ???
ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ফরিদুল হক
বইমেলায় যাওয়ায় সৌদিতে ধর্মপ্রচারকের ৪ বছরের কারাদ’ণ্ড

মসজিদের পাঁচ মাসের মাসিক চাঁ’দা বকেয়া থাকায় সামা;জিক কব;র;স্থা;নে;লা;শ দা;ফ;ন করতে দেয়নি মসজিদ কমিটির সভাপতি মোঃ আক্কাস আলী (৩৫)। এমন কি মৃ;ত ব্যক্তি;র লা;শ বহন করতে মসজিদের খাটিয়া নেয়া হলে তা কেড়ে নিয়ে আসেন। পরে নিরুপায় হয়ে মৃ’তে’র’ পরিবার রাস্তার পাশে অন্যের জায়গায় জন্ডিস আ’ক্রা’ন্ত’ হয়ে মা;রা; যাওয়া ব্যক্তি মোঃ ইরফান উদ্দিনের (৩০)

 

লা;শ ;ফ;ন; করেন।এমনকি মসজিদের ইমামকেও মৃ;তে;র;জানাযা নামাজের ইমামতি করতে বাঁ;ধা দেয়া হয় এবং মৃ;ত;ব্যক্তির নামে মসজিদের মাইকে মাইকিং পর্যন্ত করতে দেয়া হয়নি। বলছিলাম বান্দরবানের লামা উপজে’লার ফাঁ’সিয়াখালী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের

 

ইয়াংছা বদুরঝিরি এলাকার একটি ঘটনা। বদুরঝিরি এলাকার মসজিদের সভাপতি মোঃ আক্কাস আলী এই অ’মানুষিক কাজটি করে। সে বদুরঝিরি এলাকার নুরুল আলমের ছেলে।

 

বুধবার (৭ জুলাই) সকাল ৯টায় এই ঘটনা ঘটে। বি’ষয়টি জানাজানি হলে এলাকা সহ আশপাশের এলাকায় নি’ন্দার ঝড় ওঠে। স্থানীয়রা অনতিবিলম্বে মোঃ আক্কাস আলীকে আইনের আওতায় আনার অনুরোধ করেন

 

জানা যায়, বদুরঝিরি এলাকার মোঃ আকবর এর ছেলে মোঃ ইরফান উদ্দিন জ;ন্ডি;সে আ;ক্রা;ন্ত হয়ে মঙ্গলবার দুপুরে পার্শ্ববর্তী চকরিয়া হাসপাতালে ভর্তি হয়। সেখানে তার স্বা;স্থ্যে;র অবস্থার অ’ব’ন’তি হলে তাকে কক্সবাজার জে’লা হাসপাতালে রেফার করা হয়।

 

কক্সবাজার জে’লা সদর হাসপাতালে মঙ্গলবার দিনগত রাত ৯টায় তার মৃ;ত্যু; হয়। পরে মৃ;তে;র ;পরিবার রাতেই তার লা;শ; নিজ বাড়িতে নিয়ে আসেন। ইরফান উদ্দিনের শশুড় কবির আহাম্ম’দ বলেন, খাটিয়া নেয়া ও সামাজিক ক,ব,র,স্থা,নে, লা;শ; দা;ফ;নে;র অনুমতি নিতে আমরা কয়েকজন রাত ১টায় মসজিদের সভাপতি মোঃ আক্কাস আলীর বাড়িতে যাই।

 

অনেক ডাকাডাকি করলেও তিনি ঘুম থেকে উঠেনি। আমরা রাতে;ই লা;শে;র;গো;স;ল ও লা;শ;বহনের জন্য বদুর;ঝিরি মসজিদের লা;বা;হী খা;টিয়াটি; ইমামের অনুম;তিতে নিয়ে আসি। বুধবার (৭ জুলাই) সকালে আক্কাস আলী

 

বাড়িতে লোক পাঠিয়ে খাটি;য়াটি নিয়ে যায় এবং ব;লে দেয় সামাজিক ক,ব,র,স্থা,নে, ইরফান উদ্দিনের লা;শ দা;ফ;ন করা যাবে না। কারণ তার মসজিদের চাঁ’দা বকেয়া আছে। পরে ইয়াংছা জামে মসজিদের খাটিয়া এনে লা’শ’বহন করে নিয়ে রাস্তার পাশে অন্যের পারিবারিক কবরস্থানে লা’শ’দাফন করি।

 

এ বি’ষয়ে বদুরঝিরি মসজিদের সভাপতি আক্কাস আলী জানান, দুই বছর আগে ইরফান ও তার শশুরকে সমাজ থেকে বের করে দেয়া হয়েছে। তারা সমাজের কোন ধরনের চাঁ’দা দেয়নি। এই কারনে আক্কাস আলীকে সমাজের ক,ব,র,স্থা,নে, দা,ফ,ন,করতে দেয়নি।

 

তবে তার বক্তব্য সত্য নয় বলে জানায় মসজিদের অন্যান্য মুসল্লীরা। এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, ইরফান উদ্দিন খুব ভালো ও ভদ্র ছেলে ছিল। তার থেকে চাঁ’দা এত পাবেনা। আর যদিও মসজিদের চাঁ;দা বকে;য়া থাকে সেইটা; পরে দেখা যেত। আগে লা;শ;দা;ফ;ন করতে দেয়া দরকার ছিল। সমাজের সকল জ;নগণ এমন ঘটনা;কে নি;ন্দা জানিয়েছেন।

 

এদিকে এলাকার যুব সমাজ ও মৃ’ত’ ব্যক্তি ইরফান উদ্দিনের শ;শুড় কবির আহাম্ম’দ বি’ষয়টি ইয়াংছা আ’র্মি ক্যাম্প কমান্ডারকে জানালে বি’ষয়টি সমাধানে বিকাল ৫টায় বসার কথা ছিল। বিকাল ৫টায় ৭নং ওয়ার্ড এর

 

মেম্বার কামাল উদ্দিন সহ সম্মানিত ব্যক্তিবর্গ উপস্থিত হলেও মসজিদ সভাপতি আক্কাস আলী উপস্থিত হয়নি। তাকে একাধিকবার কল করার পরেও সে ক্যাম্পে আসেনি।

 

ওয়ার্ড মেম্বার কামাল উদ্দিন বলেন, আগামী শুক্রবার জুমার নামাজের পর ইয়াংছা বদুরঝিরি মসজিদে সবাইকে নিয়ে বসে স’মস্যাটির সমাধান করা হবে। সমাজে বি’ষয়টি সমাধান না হলে লামা থানার কাছে হস্তান্তর করা হবে। সুত্রঃ প্রবাস বার্তা ২৪

COMMENTS

[gs-fb-comments]