দুবাইয়ে প্রাইভেট সেক্টরে এমিরতিদের কর্মক্ষেত্র বাড়াতে কাউন্সিল, প্রভাব পড়তে পারে প্রবাসী নিয়োগে

দুবাইয়ে প্রাইভেট সেক্টরে এমিরতিদের কর্মক্ষেত্র বাড়াতে কাউন্সিল, প্রভাব পড়তে পারে প্রবাসী নিয়োগে

দেশে ৩৯টি হাইটেক পার্কের কাজ চলছে : পলক
বাংলাদেশের সাফল্যের প্রশংসা করলেন ইতালির রাষ্ট্রপতি
এবার গাংনী স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সের নাচের ভিডিও ভাইরাল

দুবাইয়ে একটি নতুন কাউন্সিল বেসরকারী খাতে এমিরাতীদের কর্মসংস্থান বাড়ানোর নীতি, পরিকল্পনা এবং উদ্যোগ বাস্তবায়নের তদারকি করবে। দুবাইয়ের শাসক হিসাবে তাঁর ক্ষমতা অর্জনে সংযুক্ত আরব আমিরাতের সহ-রাষ্ট্রপতি প্রধামন্ত্রী হাইনেস শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এমিরতি মানব সম্পদ উন্নয়ন কাউন্সিল’ গঠনের আদেশ জারি করেছিলেন।

এতে সরকারী ও বেসরকারী খাতের প্রতিনিধি থাকবে। নতুন কাউন্সিল দুবাইয়ের বেসরকারী খাতে এমিরতি মানবসম্পদ উন্নয়নে জড়িত সত্তাদের জন্য একটি রেফারেন্স হিসাবে কাজ করে।

কৌশলগত খাতে কাজ করা সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের সংখ্যা বাড়ানোর জন্য এটি সংস্থাগুলির সাথে সমন্বয় করবে।এটি এমিরতি প্রতিভা আকৃষ্ট করার জন্য অনুকূল বেসরকারী ক্ষেত্রে এমন একটি পরিবেশ গড়ে তোলা এবং এমিরেটিসের জন্য শিক্ষাগত ফলাফল সংযুক্ত আরব আমিরাতের শ্রম বাজারের প্রয়োজনীয়তার সাথে একত্রিত করা নিশ্চিত করা।

এই আদেশে কাউন্সিলের ভূমিকার কথা বলা হয়েছে, যার মধ্যে সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের বেসরকারী খাতের কর্মসংস্থান বাড়ানোর কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করা; কাউন্সিলের উদ্দেশ্যগুলি এগিয়ে নেওয়ার জন্য নীতি ও আইন প্রস্তাব এবং পর্যালোচনা; এবং এই লক্ষ্য সমর্থন করে এমন প্রোগ্রাম বিকাশ করছে।

কাউন্সিল পরামর্শদাতা এবং কর্মজীবন পরিকল্পনা কর্মসূচিও বিকাশ করবে; বেসরকারী খাতের কর্মসংস্থান প্রাপ্তির বিষয়ে এমিরাতীদের দিকনির্দেশনা দেওয়ার উদ্যোগ গ্রহণ; এবং এমিরাতীদের ক্যারিয়ারের সুযোগগুলি বাড়ানোর জন্য স্টেকহোল্ডারদের সাথে সমন্বয় সাধন করুন।

এটি বিশ্বব্যাপী সেরা অনুশীলনগুলি পর্যালোচনা করবে, গবেষণা অধ্যয়নের বিকাশ করবে এবং এক্ষেত্রে আরও ভাল কৌশল গঠনে সহায়তা করার জন্য ডেটা উত্পন্ন করবে।

পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ  দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুবাইয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এমিরাতি মানবসম্পদ উন্নয়ন কাউন্সিলের চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগ করে একটি প্রস্তাবও জারি করেন।

রেজুলেশন অনুযায়ী সুলতান বিন সাইদ আল মনসুরি পরিষদের সভাপতিত্ব করবেন; দুবাই সরকারের মানব সম্পদ বিভাগের মহাপরিচালক ভাইস-চেয়ারম্যান থাকবেন।

অন্যান্য সদস্যদের মধ্যে জ্ঞান ও মানব উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিচালক অন্তর্ভুক্ত; দুবাই চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মহাপরিচালক; দুবাইয়ের অর্থনৈতিক উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক; দুবাই ফ্রি অঞ্চল কাউন্সিলের সেক্রেটারি জেনারেল; এবং দুবাই বিশ্ববিদ্যালয়ের পরিচালক।

অতিরিক্তভাবে, এর সাথে আমিরাত এনবিডি, এমিরেটস গ্রুপ এবং আল ফুট্টিম গ্রুপের প্রত্যেকের প্রতিনিধি থাকবে। প্রতিনিধিদের অবশ্যই তাদের সত্তা দ্বারা মনোনীত হতে হবে এবং নির্বাহী পরিচালকের নীচে নয় এমন একটি অবস্থান থাকতে হবে।

ডিক্রি এবং কার্যনির্বাহী পরিষদের রেজোলিউশন তাদের জারির তারিখ থেকে কার্যকর এবং এটি সরকারী গেজেটে প্রকাশিত হবে।দুবাইতে বেসরকারি খাতে এমিরেতিদের সংখ্যা বাড়ানো হলে ভাটা পড়তে পারে প্রবাসী নিয়োগ।

তবে এ বিষয়ে এখনও কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।এই কমিটি কাজ শুরু করার পর দৃশ্যমানতা হতে পারে প্রবাসীদের সংখ্যায় কি ধরনের পরিবর্তন আসবে।

COMMENTS

[gs-fb-comments]