দৈনন্দিন জীবনযাপনে লুকিয়ে লিভারের রোগ!

দৈনন্দিন জীবনযাপনে লুকিয়ে লিভারের রোগ!

প্রকাশ্যে এল মেজর রাশেদের বিয়ে না করার কারন
সেনজেন ভিসার ফি বাড়ল
ইমরান হাশমির ক্যান্সারজয়ী ছেলের হৃদয় ছোঁয়া বার্তা

বর্তমানে মানুষের শরীরে লিভারের সমস্যা প্রায়শই দেখা যায়। কখনো লিভার বড় হয়ে যাওয়া, তো কখনও ফ্যাটি লিভার। কখনো আবার কার্যক্ষমতা হারিয়ে ফেলে লিভার। এর ফলে আরও নানা রোগের বাসা বাঁধে শরীরে। তাই লিভারের সুস্থ থাকা খুবই দরকার।

ঠিক কী কাজ করে এই লিভার। মানবদেহের মধ্যে যত ক্ষতিকারক টক্সিন জমে তা শরীর থেকে বের করে দেওয়াটাই লিভারের প্রধান কাজ। এর ফলে শরীর সুস্থ থাকে। কিন্তু যদি লিভার নিজের কর্মক্ষমতা হারিয়ে ফেলে, তাহলে শরীরে এই টক্সিনের পরিমাণ বাড়তে থাকে। ফলে ধীরে ধীরে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। তাই লিভারের দিকে খেয়াল রাখা উচিত সবার।

কী কী কারণে লিভারে সমস্যা দেখা যায়?

লিভারে সমস্যার অন্যতম বড় কারণ হলো অনিয়ন্ত্রিত জীবনযাপন। অনেকে সকালে অনেকক্ষণ খালি পেটে থাকেন। এই অনেকক্ষণ খালি পেটে থাকা লিভারের সমস্যার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ। অনেকে আবার দেরি করে ঘুমোতে যান। স্বাভাবিকভাবে সকালে ঘুম থেকেও দেরিতে ওঠেন। তাদের ক্ষেত্রেও লিভারে সমস্যা দেখা দিতে পারে। কারণ শরীরবৃত্তীয় কাজের একটা নির্দিষ্ট সময় থাকে। সেই সময়ে ব্যাঘাত ঘটলে হজমে ব্যাঘাত ঘটে। ফলে লিভারের সমস্যা দেখা যায়।

অনেক সময় কেউ সকালে ঘুম থেকে উঠে অনেকক্ষণ বিছানা ছাড়তে চান না। বিছানাতেই গড়িয়ে অনেকটা সময় কাটিয়ে দেন। সকালে উঠে প্রস্রাব একটি স্বাভাবিক ক্রিয়া। সেই প্রস্রাব চেপেও অনেকে শুয়ে থাকেন। এর ফলে কিন্তু লিভারে চাপ পড়ে। ভুলেও এই কাজটি করবেন না।

অনিয়ন্ত্রিত খাওয়া দাওয়াও লিভারের সমস্যা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেউ যদি রোজ অনেক বেশি পরিমাণে খান, তাহলে লিভারের উপর চাপ পড়ে। দীর্ঘদিন এই প্রক্রিয়া চলতে থাকলে লিভারের ক্ষতিও হতে পারে। শুধু খাওয়া দাওয়া নয়, অনেকের ওষুধ খাওয়ার প্রবণতাও অনেক বেশি হয়। কথায় কথায় ওষুধ খাওয়ার প্রবণতাও কিন্তু লিভারের ওপর চাপ দেয়। ফলে লিভারের ক্ষতি হয়।

তাহলে দেখছেন তো, কোন কাজগুলি করলে লিভারের সমস্যা দেখা যেতে পারে। তাহলে সাবধানে থাকুন, খেয়াল রাখুন। সুস্থ লিভার নিয়ে সুস্থভাবে জীবন কাটান।

COMMENTS

[gs-fb-comments]