বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ আজ

বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ আজ

চীনের পাঠানো ভ্যা;ক;সি;ন নিয়েছেন কি;ম এবং তার পরিবার
কে এই রেজা আমিন যাকে বিয়ে করলেন শমী কায়সার
পদ না পাওয়ায় সাতক্ষীরায় ছাত্রলীগ নেতার আ;ত্মহ;ত্যা

বছরের শেষ পূর্ণ সূর্যগ্রহণ আজ সোমবার ঘটবে। তবে এ সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশের আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস আরো জানায়, গ্রহণ শুরু বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে, কেন্দ্রীয় গ্রহণ শুরু রাত ৮টা ৩২ মিনিটে, সর্বোচ্চ গ্রহণ রাত ১০টা ১৩ মিনিটে, কেন্দ্রীয় গ্রহণ শেষ রাত ১১টা ৫৪ মিনিটে এবং গ্রহণ শেষ হবে রাত ১২টা ৫৩ মিনিটে।

জানা গেছে, দক্ষিণ পশ্চিম আফ্রিকার কিছু অংশ, আমেরিকার দক্ষিণ অংশ, প্রশান্ত মহাসাগরের দক্ষিণ অংশ এবং মেক্সিকোর কিছু অংশ থেকে গ্রহণ দেখা যাবে।

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, জর্জ টাউন থেকে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশাস্ত মহাসগরে গ্রহণ শুরু, অ্যাডামস টাউন থেকে উত্তর দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে কেন্দ্রীয় গ্রহণ শুরু, আর্জেন্টিনার রিও নিগ্রো শহরের ন্যুভে

দ্য জুলিও ডিপার্টমেন্টে সর্বোচ্চ গ্রহণ, নামিবিয়ার নামিব-নউকলাফট ন্যাশনাল পার্ক থেকে পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে কেন্দ্রীয় গ্রহণ শেষ এবং সেন্ট হেলেনা অ্যাসেনশিওন অ্যান্ড ত্রিস্তান দ্য কুনহা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে গ্রহণ শেষ হবে।

এদিন কক্ষপথ পরিক্রমায় কিছু সময়ের জন্য পৃথিবী আর সূর্যের মাঝে চলে আসবে চাঁদ। ধীরে ধীরে চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। তবে পুরোপুরি ঢাকতে পারবে না। শেষ মুহূর্তে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের মতো দেখা যাবে। দেখে মনে হবে, আগুনের আংটি!

COMMENTS

[gs-fb-comments]