করো;নায় ৩৮ হাজার পরিবারকে সহায়তা দিয়েছে ‘গুড নেইবারস

করো;নায় ৩৮ হাজার পরিবারকে সহায়তা দিয়েছে ‘গুড নেইবারস

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ
কারাগারে পড়াশোনা করতে চান মৃ’ত্যুদণ্ড’প্রাপ্ত মিন্নি
অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন, ভুলেও খাবেন না যে খাবার

করো;না;কালে দেশের ১১টি জেলায় ১৭টি প্রকল্প এলাকায় প্রায় ৩৮ হাজার দরিদ্র পরিবারকে খাদ্যসহ বিভিন্ন ধরনের সহায়তা দিয়েছে উন্নয়ন সংগঠন ‘গুড নেইবারস বাংলাদেশ’। সংগঠনটির পক্ষ থেকে দুই কোটি ৬৯ লাখ ১২ হাজার ২৪৬ টাকার সহায়তা ছাড়াও কো;ভিড-১৯ মহা;মা;রির শুরু থেকে সচেতনতা সৃষ্টি, হাইজিন কিট বিতরণ ও টেলিমেডিসিন সেবা প্রদান করা হয়েছে।

বুধবার (৭ অক্টোবর) সংস্থাটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে সহায়তা কার্যক্রম শুরু করে গুড নেইবারস। এই কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন কর্ম-এলাকায় কমিউনিটি অ্যাকশন টিম গঠন করা হয়। ক্ষতিগ্রস্ত পরিবার চিহ্নিত করে যাচাই-বাছাই শেষে তালিকাভুক্ত করা হয়। এরপর স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে তাদের কাছে সহায়তা পৌঁছে দেয়া হয়।

এ বিষয়ে গুড নেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এম মাঈনুদ্দিন মইনুল বলেন, কোভিড-১৯ মহা;মা;রির শুরু থেকে আমরা সচেতনতা বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছি। এরপর সচেতনতামূলক প্রচার, মাস্ক বিতরণ, হ্যান্ড ওয়াশিং বুথ স্থাপন, হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও জরুরি খাদ্য সহায়তা দিয়েছি। কমিউনিটি অ্যাকশন টিম ও স্বেচ্ছাসেবীদের মাধ্যমে অসহায় মানুষের কাছে সহায়তা পৌঁছে দেয়া হয়েছে। ক;রো;না পরিস্থিতির উন্নতি না হওয়া হওয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিলিফ প্রোগ্রাম-১ এর আওতায় কমিউনিটি অ্যাকশন টিম ছয় হাজার ২৭১ জন প্রবীণ নাগরিক, বিধবা ও শ্রমিককে চাল, ডাল, তেল, লবণ, পেঁয়াজ, আলু ও হাইজিন কিট দিয়ে সহায়তা করেছে। রিলিফ প্রোগ্রাম-২ এর আওতায় কমিউনিটি অ্যাকশন টিম চার হাজার ৩১০টি পরিবারে খাদ্যসামগ্রী ও হাইজিন সহায়তা দিয়েছে।

এছাড়া ঈদুল আজহায় অসহায় মানুষের জন্য গুড নেইবারস ‘গুডবাজার’ নামে একটি অনন্য কর্মসূচি গ্রহণ করে। উন্মুক্তস্থানে মেলার মতো করে সেখানে বাজার সাজানো হয়। সেখান থেকে বিনা খরচে ২৪ হাজার ৮৭০টি পরিবার চাল, ডাল, তেল, লবণ, পেঁয়াজ, আলু, ভিটামিন-সি, জিঙ্ক-বি, সাবান, পোশাক ও অন্যান্য ঈদসামগ্রী সংগ্রহ করেছে।

করো;নাকা;লে পতি;ত জমির যথাযথ ব্যবহার ও সুবিধাভোগীদের পুষ্টির চাহিদা মেটাতে লাইভলি হুড প্রোগ্রামের আওতায় দুই হাজার ৭৩১টি পরিবারকে বীজ, সার, হাঁস-মুরগির বাচ্চা ও ক্ষুদ্র ব্যবসার জন্য অনুদান দিয়েছে গুড নেইবারস।

সংস্থাটির পক্ষ থেকে হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। ঢাকা শিশু হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল এবং ডা. এম আর খান শিশু হাসপাতাল ও শিশুস্বাস্থ্য ইনস্টিটিউটে মোট ১৪টি অক্সিজেন কনসেনট্রেটর, চারটি কোভিড-১৯ নমুনা সংগ্রহ বুথ, দুটি প্যাডেল হ্যান্ড ওয়াশিং বুথ, এক হাজার ২২৫ পিসি কেএন-৯৫ মাস্ক, ৩০ জোড়া গাম্বুট, ২৩০ বক্স হ্যান্ড গ্লোভস, ১৫০ পিস পিপিই সেট এবং ১৫ পিস ন্যাসাল রিফিল সরবরাহ করা হয়েছে।

COMMENTS

[gs-fb-comments]