টাকা ছাড়া আই ফোন দেবে অ্যাপল!

টাকা ছাড়া আই ফোন দেবে অ্যাপল!

পাখির ঝাঁকের সঙ্গে ধাক্কা, তুর্কি বিমানের জরুরি অবতরণ
স্ত্রী, মেয়েসহ ক’রোনায় আ’ক্রান্ত মেয়র আতিক
সেপ্টেম্বরে মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডার পেছনে ছিল বাংলাদেশ

আই ফোনের নিরাপ;ত্তায় গ;লদ খুঁজে বের করতে পারলে বিনা পয়সায় আইফোন দেবে অ্যাপল। সম্প্রতি অ্যাপল জানিয়েছে সাধারণ ক্রেতারা এ সুযোগ পাবেন না। সুযোগটি পাবেন নিরাপ;ত্তা-গবেষকরা।

জুলাই মাসে অ্যাপল জানিয়েছিল, এই ইউনিটগুলোর অনন্য কোড এক্সিকিউশন এবং আলাদা নিয়ন্ত্রণ নীতি রয়েছে। আই ফোনের ভার্সনগুলোতে যে ধরনের আইওএস ক্ষমতা থাকে তার চেয়েও এ ধরনের ফোনে অনেক বেশি ক্ষমতা রয়েছে। এই ধরনের ডিভাইসগুলোর আরেক পরিচিত নাম হল, জেলব্রেক ইউনিট।

ব্যবহারকারীদের ক্ষতি;কর সফটওয়্যার ইনস্টল করতে এবং তাদের সুরক্ষা বৈশিষ্ট্যগুলো পরীক্ষা করার সুযোগ দেয়।মহামা;রির বছর হলেও নিরাপ;ত্তার বিষয়ে অর্থ বরাদ্দে ফাঁক রাখতে চায়নি অ্যাপল। বছরের মাঝখানে এমন প্রজেক্টের কথা ঘোষণা করেছিল বিশ্বের অন্যতম নামী এই ফোন প্রস্তুতকারী সংস্থা। এবার সেই কাজ শুরু করতে চলেছে তারা। কমপক্ষে আগামী একবছর ধরে নিরাপ;ত্তা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে কাজ করবে তারা।

হ্যা;কার ফ্রেন্ডলি এই ফোন গবেষকদের মধ্যে বিলি করে অ্যাপল নিশ্চিত হতে চায় নিরাপ;ত্তাজনিত ফাঁকগুলি কী কী, যা দিয়ে সহজেই ফোনে ঢুকে পড়তে পারে হ্যা;কাররা। যে গবেষক সকলের আগে এমনটা দেখাতে পারবেন, তাকে অ্যাপল বাউন্টি প্রোগ্রামের আওতায় পুরস্কৃত করা হবে।

COMMENTS

[gs-fb-comments]