দেশে ভ‌য়েস ওভার এল‌টিই চালু করল র‌বি

দেশে ভ‌য়েস ওভার এল‌টিই চালু করল র‌বি

বিশ্বের প্রথম রোটেটিং ডুয়েল স্ক্রিনের ফোন এলো
শাওমির ৮ জিবি র‌্যামের নতুন ফোন
রোবট চালাবে গাড়ি

দে‌শের প্রথম টে‌লিকম অপা‌রেটর হি‌সে‌বে ভ‌য়েস ওভার এল‌টিই (ভো‌ল্টি‌) সেবা চালু করল র‌বি আজিয়াটা লি‌মি‌টেড।

বুধবার রাজধানীর এক‌টি হো‌টে‌লে আনুষ্ঠা‌নিকভা‌বে এই সেবা চালু করা হয়।

অনুষ্ঠা‌নে জানা‌নো হয়, প্রাথ‌মিকভা‌বে ঢাকা ও চট্টগ্রা‌মের গ্রাহকরা উদ্ভাবনী এই সেবা উপ‌ভোগ কর‌তে পার‌বেন। পর্য‌ায়ক্রমে এই সেবা সারা দে‌শে চালু করা হ‌বে। শুরু‌তে ঢাকা ও চট্টগ্রা‌মের ৫ হাজা‌রেরও বে‌শি সাই‌ট ভো‌ল্টি সেবার জন‌্য স‌ক্রিয় করা হ‌য়ে‌ছে।

ভোল্টি সেবার উ‌দ্ভোধনী অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি ছি‌লেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন ডাক ও টে‌লি‌যোগা‌যোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং র‌বি, বি‌টিআর‌সির শীর্ষ কর্মকর্তারা।

র‌বির ম‌্যা‌নে‌জিং ডিরেক্টর অ‌্যান্ড সিইও মাহতাব উ‌দ্দিন আহ‌মেদ ব‌লেন, ভো‌ল্টি হ‌চ্ছে আইপি ভি‌ত্তিক ভ‌য়েস কল প্রযু‌ক্তি। এর মাধ‌্যমে হাই‌ডে‌ফি‌নেশন মা‌নের ভ‌য়েস সেবা মিল‌বে। এল‌টিই ডাটা নেটওয়া‌র্কে ভ‌য়েস‌কে আলাদা অ‌্যা‌প্লি‌কেশন হি‌সে‌বে বি‌বেচনা ক‌রে এই প্রযু‌ক্তি। সেবা‌টি চালুর ফ‌লে গ্রাহকরা ৩ থে‌কে ৪ সে‌কে‌ন্ডের ম‌ধ্যে কল সং‌যোগ কর‌তে পার‌বেন। এজন‌্য বাড়‌তি খরচ লাগ‌বে না। ত‌বে ফোর‌জি হ‌্যান্ড‌সেট এবং ভো‌ল্টি অ‌্যাক‌টি‌ভে‌টেডন সিম লাগ‌বে।

তিনি জানান, ভো‌ল্টি প্রযু‌ক্তি চালুর মাধ‌্যমে র‌বির গ্রাহকরা টু‌জি, থ্রীজির পাশাপা‌শি ফোর‌জি নেটওয়া‌র্কে ভ‌য়েস সেবা পা‌বেন। ফ‌লে ভ‌য়েস ক‌লের মান বৃ‌দ্ধি পা‌বে।

মোস্তাফা জব্বার ব‌লেন, এটা আমা‌দের জন‌্য নতুন অভিজ্ঞতা। প্রযু‌ক্তিতে উ‌ত্তোর‌ণে নতুন ধাপ। ২০২১ সাল থে‌কে ২০২৩ সা‌লের ম‌ধ্যে দে‌শে ফাইভ‌জি চালুর প্রতিশ্রু‌তি দি‌য়ে‌ছে সরকার। র‌বির এই সেবা চালুর ফ‌লে ফোর‌জির নতুন এক‌টি সুফল মিল‌বে। র‌বি বাংলা‌দে‌শে সবার‌ আগে ফাইভ‌জির সফল টেস্ট সম্পন্ন ক‌রে‌ছে।

তি‌নি আরো ব‌লেন, প্রযু‌ক্তির উৎকর্ষতার যু‌গে বাংলা‌দেশ আর পি‌ছি‌য়ে নেই। উন্নত দে‌শে নতুন যে সেবা বা উদ্ভাবন চালু হ‌য়ে‌ছে। শিগ‌গিরই সেই সেবা বাংলা‌দে‌শেও এ‌সে পৌঁছা‌চ্ছে।

অন‌্যান‌্য অপা‌রেটর‌দের ভো‌ল্টি সেবা চালুর আহ্বান জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, দে‌শে এখন ক‌য়েক‌টি বি‌দে‌শি প্রতিষ্ঠানসহ দে‌শি প্রতিষ্ঠান মোবাইল হ‌্যান্ড‌সেট উৎপাদন কর‌ছে। আমি আশা কর‌ছি এসব প্রতিষ্ঠান ফোর‌জি ভো‌ল্টি এনাবল হ‌্যান্ড‌সেট সাশ্রয়ী হ‌্যান্ড‌সেট বাজা‌রে ছাড়‌বে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ব‌লেন, এই সেবা চালুর ফ‌লে আমরা নতুন যু‌গে প্রবেশ করলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়ই দুরদর্শী চিন্তা ক‌রেন। যার ফলশ্রু‌তি‌তে আজ আমরা ডিজিটাল বাংলা‌দে‌শের সুফল পা‌চ্ছি।

অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়্যারম্যান জহুরুল ইসলাম হক উপস্থিত ছিলেন।

COMMENTS

[gs-fb-comments]