বইমেলায় ডিজিটাল বই

বইমেলায় ডিজিটাল বই

চট্টগ্রামে নিজের শিক্ষককে দেখেই পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী
শক্তিশালী ইঞ্জিনে এলো ইয়ামাহা এমটি-১৫
হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একাধিক ডিভাইসে ব্যবহারের সুযোগ

কাগজের বইয়ের পাশাপাশি বইমেলায় অংশ নিয়েছে ডিজিটাল বই। অ্যাপ এবং ডিভাইস ভিত্তিক বইয়ের চাহিদা বেড়েছে।শিশু-কিশোরদের পাশাপাশি বড়দেরও এ অ্যাপ ও নেটভিত্তিক ভিত্তিক বই রয়েছে স্টলগুলোতে।

বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘ডিজিটাল পাবলিকেশন্স লিমিটেড’ এর স্টল ইনচার্জ জুয়েল রানা ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের মূলত শিশুদের জন্য লার্নিং পেন ও বই । আমাদের ডিজিটাল কলম বইয়ের উপর স্পর্শ করলেই বইটি পড়া যাবে। আর পড়ার ক্ষেত্রে বইয়া থাকা অক্ষর, শব্দ, ছবিগুলো সম্পর্কে শব্দের মাধ্যমে কলমটি বলে দেবে।’

ক্রেতা সম্পর্কে জুয়েল বলেন, ‘বইয়ের ক্রেতার চেয়ে দেখার আগ্রহী সংখ্যা অনেক বেশি। এই স্টলের ১৫ টি বই,একটি কলম ও একটি চার্জারের সেটটি মিলবে মাত্র ২৬০০ টাকায়।’

মেলার প্রাঙ্গণে ‘বাইনো’ প্রকাশনী অ্যাপভিত্তিক বই নিয়ে এসেছে। এখানে বাংলা, ইংরেজি ও সংখ্যার বই রয়েছে। এছাড়া রয়েছে রং করার বই, ডাইনোসরসহ দুটি গল্পের বই এবং আরবি বইও রয়েছে।

বাইনো স্টলটি বিক্রয়কর্মী প্রিয়তা রহমান ঢাকাটাইমসকে বলেন, ‘এই বইগুলো অ্যাপের মাধ্যমে পড়তে হলে প্রথমে অ্যাপ দিয়ে বইটি স্ক্যান করতে হবে। অ্যাপের ক্যামেরায় বইগুলোর অক্ষরগুলো জীবন্ত হয়ে উঠবে শব্দ করবে ফলে সহজেই পড়া যাবে।’ বইগুলোর প্রকৃত দাম থেকে মেলা উপলক্ষে ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে।

এছাড়াও রয়েছে ১০৩ নম্বর স্টলে ডিজিটাল বইয়ের সমাহার নিয়ে ‘সেই বই’। গুগোল প্লে স্টোর থেকে ফ্রি অ্যাপটি নামিয়ে পড়তে হবে নিজের পছন্দের বই। সেই বইয়ের হেড অব কমিউনিকেশনসের অঞ্জন আচার্য বলেন, ‘সেই বই’ এর সংগ্রহে আছে ৩৫০০ এর অধিক বই। তবে ৫৫০টি বই কোনো রকম চার্জ ছাড়াই পড়া যাবে।

এখানে লেখকের তালিকা আছে ৫৫০ এর অধিক এবং প্রকাশক আছে ৫০ এর বেশি। ‘সেই বই’ এর টাকা পরিশোধের ক্ষেত্রে বিকাশ, রকেট, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনা যাবে। এছাড়া সেই বই এর নিজেদের ওয়ালেট কার্ডের মাধ্যমেও কেনার ব্যবস্থা আছে। মেলা থেকে কার্ডটি কিনলে একটি টি শার্ট ফ্রি পাওয়া যাচ্ছে।’

বাংলা একাডেমি প্রাঙ্গনের পুকুরপাড়ে ‘বইটই’ নামে আরেকটি ডিজিটাল বই পড়ার স্টল রয়েছে। প্রতিষ্ঠানের বিজনেস ডেভোলপার ও ব্যান্ড প্রোমোটার সানজিদা আক্তার বলেন, ‘আমাদের অ্যাপের মাধ্যমে ১০০০ এর বেশি বই পড়া যাবে। কোনো প্রকার চার্জ ছাড়াই ৩০০ বই পড়া যাবে। তবে টাকার বিনিময়ে বইগুলো পড়ার ক্ষেত্রে সর্বনিম্ন ১২ টাকা থেকে চার্জ প্রযোয্য।

বইটই এর বিশেষ একটি দিক হচ্ছে নিজের ইচ্ছানুযায়ী ক্যাটাগরি ভিত্তিতে বই খুঁজে পড়ার ব্যবস্থা আছে। বই পড়ার ক্ষেত্রে স্ক্রিনের কালার পরিবর্তন করা যাবে। পড়তে পড়তে পড়া বন্ধ রেখে পরে পড়তে চাইলে মার্ক করে রাখার ব্যবস্থা রাখা হয়েছে। তবে বইগুলো ডাউনলোড করলে বাড়তি কোনো জায়গা নিবে না।

এছাড়া ‘বইটই’ থেকে কোনো বই শেয়ার বা স্ক্রিনশট নেওয়া যাবে না। ‘বইটই’ এর রয়েছে নিজস্ব কার্ড সিস্টেম। কার্ডের মাধ্যমে কিনলে ২০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া ৫০ টাকার বইয়ের কার্ড কিনলে আরো ২০ টাকার বিশেষ কেনার সুবিধা দেওয়া হচ্ছে। এটি দিয়ে যেকোনো সময় বই কেনা যাবে। জানান সানজিদা আক্তার।

COMMENTS

[gs-fb-comments]